ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার অনুমতি মিলছে না 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ০২:৩৬ পিএম
ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার অনুমতি মিলছে না 
প্রথম দিনে পদ্মা সেতুতে মোটরসাইকেলের ভিড়। ছবি: সংগৃহীত

ঈদুল আজহার আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

রোববার (৩ জুলাই) মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এই কথা জানান।

ভার্চুয়ালি অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রিসভার সদস্যরা মন্ত্রিপরিষদ কক্ষ থেকে সভায় যুক্ত হন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পদ্মা সেতুতে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ক্যামেরা ও স্পিডগান বসবে। এরপর হয়ত সিদ্ধান্ত নেওয়া হবে বাইকের বিষয়ে। 

দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন রোববার (২৬ জুন) ভোর ছয়টা থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় সেতুটি। প্রথম দিনেই পদ্মা সেতুতে ঢল নামে মোটরসাইকেলের। সেতুটি খুলে দেওয়ার আট ঘণ্টায় ১৫ হাজারের বেশি যানবাহন যাতায়াত করে, এর মধ্যে প্রায় ৬০ ভাগ মোটরসাইকেল।

পদ্মা সেতু দেখার জন্য এক মোটরসাইকেলে তিনজনকেও বাহন করতে দেখা যায়। সেতুতে নামা কিংবা দাঁড়িয়ে ছবি তোলা নিষিদ্ধ থাকলেও প্রথম তিন তোয়াক্কা করা হয়নি এই নিয়মের। সেদিন সেতু এলাকায় শত শত যুবককে মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতুতে ঘুরতে দেখা গেছে। কোনোটিতে দুজন আবার কোনো বাইকে তিনজন করে এসেছেন। এতে ঘটে নানা অঘটন। দুর্ঘটনায় মারা যান দুজন।

২৬ জুন রাতে সেতু বিভাগ থেকে অনির্দিষ্টকালের জন্য পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করে নির্দেশনা জারি করা হয়। সরকারি তথ্য বিবরণীতে বলা হয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

টিএ/জেবি

 

টাইমলাইন