শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলবে আজ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ০৭:২৩ এএম

শেয়ার করুন:

পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলবে আজ
ফাইল ছবি

গাড়ি চলাচল উন্মুক্ত করে দেওয়ার পর স্বপ্নের পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচলের অপেক্ষায় আছেন মানুষ। কখন দেশের দীর্ঘতম সেতু দিয়ে ট্রেন চলবে সেই অপেক্ষা যেন শেষ হচ্ছে না। অবশেষে সেতুটি আরেকটি মাইলফলক স্পর্শ করছে আজ মঙ্গলবার। সেতুতে সড়কপথ চালুর ১০ মাসের মাথায় প্রস্তুত হয়ে গেছে রেলপথ। ৬ দশমিক ৬৮ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর রেলপথের কাজ শেষ করেছেন দেশি-বিদেশি প্রকৌশলীরা। আজ ভাঙা থেকে মাওয়া পর্যন্ত চলবে পরীক্ষামূলক ট্রেন। প্রথমবারের মতো ট্রেন পাড়ি দেবে পুরো পদ্মা সেতু। এজন্য পদ্মার দুই পাড়ে বিরাজ করছে উচ্ছ্বাস।

পদ্মা সেতুতে আজ পরীক্ষামূলক ট্রেন চললেও ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত সরাসরি যাত্রী নিয়ে রেলপথে ট্রেন চলবে সেপ্টেম্বরে। আর আগামী বছর ট্রেন চলবে ঢাকা-যশোর রেলপথে।


বিজ্ঞাপন


পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের মাওয়া-ভাঙ্গা অংশের প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহম্মেদ জানান, গ্যাংকার দিয়ে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত সাড়ে ৪১ কিলোমিটার রেলপথ পরীক্ষা করে দেখব। এই পথে ডিজাইন-স্পিড ১২০ কিলোমিটার থাকলেও ৩০-৪০ কিলোমিটার বেগে টেস্ট-রান চালানো হবে।
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন জানান, পরীক্ষামূলকভাবে গ্যাংকার ট্রেনটি ভাঙ্গা থেকে রওনা হয়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে মাওয়া আসবে। ট্রেনটি মূলত নির্মিত রেলপথ ইন্সপেকশনের কাজে ব্যবহার করা হয়। এই ট্রেনে ভ্রমণ করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন নির্মিত রেলপথসহ প্রকল্পের সার্বিক কাজ পরিদর্শন করবেন। পুরোপুরি চালু হওয়ার আগে এ রেলপথ দিয়ে আমরা প্রকল্পের বিভিন্ন পণ্য পরিবহন করব।

দুপুরে মাওয়া প্রান্তে প্রেস ব্রিফিং করবেন রেলমন্ত্রী। ইতোমধ্যে মুন্সীগঞ্জের মাওয়া স্টেশনে প্রস্তুত করা হয়েছে ব্রিফিং মঞ্চ।

রাজধানী কমলাপুর থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের মধ্যে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। গত বছরের ২০ আগস্ট সেতুতে রেললাইন স্থাপনের উদ্বোধন করেন রেলমন্ত্রী। তবে বিভিন্ন জটিলতায় পুরোদমে কাজ শুরু হয় নভেম্বরে। পুরোদমে কাজ শুরুর পঞ্চম মাসে এসে কাজ শেষ হলো।

টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর