‘পদ্মা সেতু’ নাম রেখেই গেজেট জারি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ মে ২০২২, ১০:২৬ পিএম
‘পদ্মা সেতু’ নাম রেখেই গেজেট জারি
ছবি: সংগৃহীত

পদ্মা নদীর বুকে মাথা তুলে দাঁড়ানো সেতুটি নাম ‘পদ্মা সেতু’ নির্ধারণ করে গেজেট জারি করেছে সরকার।

রোববার (২৯ মে) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ। পরে তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

গেজেটে বলা হয়, সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের আওতায় মুন্সীগঞ্জ জেলার মাওয়া ও শরীয়তপুর জেলার জাজিরা প্রান্ত সংযোগকারী পদ্মা নদীর ওপর নির্মিত সেতুটি সরকার পদ্মা ‘সেতু নামে’ নামকরণ করলো।

জনস্বার্থে জারিকৃত এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও এতে উল্লেখ রয়েছে।

Padma Bridge

এর আগে গত ২৪ মে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুটি আগামী ২৫ জুন উদ্বোধন করা হবে। ওইদিন তিনি আরও জানিয়েছিলেন, পদ্মা নদীর নামেই পদ্মা সেতুর নামকরণ করা হবে।

সে সময় সেতুমন্ত্রী আরও জানিয়েছিলেন, বাংলাদেশের জনগণ তথা দক্ষিণ পশ্চিমাঞ্চলের জনগণের অনেক প্রতীক্ষিত পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের উদ্বোধনের সুসংবাদ হলো- আগামী ২৫ জুন (শনিবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর শুভ উদ্বোধন করবেন। আমরা দুটি সামারি নিয়ে এসেছি। একটি সামারিতে তারিখ দিয়ে তিনি (প্রধানমন্ত্রী) সই করেছেন। আরেকটি সামারি তিনি স্বাক্ষর করেননি, সেটা হচ্ছে নামকরণ নিয়ে। তিনি বলেছেন- পদ্মা সেতু পদ্মা নদীর নামেই হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে বহুল প্রত্যাশিত এই সেতুর নামকরণ করার দাবি উঠলেও বরাবরই তা প্রত্যাখ্যান করেছেন সরকার প্রধান। এরই ধারাবাহিকতায় সেতুর নাম পদ্মা সেতু রেখেই রোববার এই গেজেট প্রকাশ করলো সরকার।

টাইমলাইন