মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোয় যুবকের সাজা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ০৪:৫৩ পিএম

শেয়ার করুন:

পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোয় যুবকের সাজা

পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে এক যুবককে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন রাজশাহী সাইবার ট্রাইবুনাল আদালত। একই সঙ্গে ৫ লাখ টাকার অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৮ নভেম্বর) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় দেন। ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক দুই ধারায় এ রায় ঘোষণা করা হয়।


বিজ্ঞাপন


রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্ত যুবকের নাম রাজিব হোসাইন (১৯)। তিনি রাজশাহীর দুর্গাপুর উপজেলার বড়গাছি হাজীপাড়া গ্রামের আবদুর রাজ্জাকের ছেলে। রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। রায় ঘোষণা শেষে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

অ্যাডভোকেট ইসমত আরা বেগম জানান, পদ্মা সেতু উদ্বোধনের আগে গুজব রটানো হয়েছিল যে, পদ্মা সেতুতে মাথা লাগবে। আসামি রাজিব হোসাইন তার ফেসবুক আইডিতে ২০২১ সালের অক্টোবর মাসে একটি স্ট্যাটাস দেন। এতে ‘বাংলাদেশের পদ্মা সেতুর নির্মাণ চলা পথে বাধা পড়েছে, মানুষের মাথা লাগবে। ১ লাখ বা তারও বেশি মানুষের মাথা প্রয়োজন। সারা বাংলাদেশে বের হয়েছে ৪১টি দল।

এ ঘটনায় একই বছরের ৮ অক্টোবর রাজশাহীর দুর্গাপুর থানার উপ-পরিদর্শক শামীম সারোয়ার বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। পরে দুর্গাপুর থানা পুলিশ রাজিবকে গ্রেফতার করে।


বিজ্ঞাপন


জিজ্ঞাসাবাদ ও তদন্ত শেষে তাকে অভিযুক্ত করে পুলিশ এই মামলায় আদালতে চার্জশিট দেয়। বিচার শুরু হলে আদালত সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষে এ মামলার রায় দেন। এতে আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়।

তিনি আরও জানান, আজ (মঙ্গলবার) রায়ে বিচারক নিরাপত্তা আইন-২০১৮ এর ২৫ (২) ধারায় আসামিকে দুই বছরের সশ্রম কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানা ঘোষণা করেছেন। জরিমানার এ অর্থ অনাদায়ে আদালত আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

এছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ৩১ (২) ধারায় রাজিব হোসাইনকে আরও তিন বছরের সশ্রম কারাদণ্ড ও তিন লাখ টাকা জরিমানা ঘোষণা করেছেন। জরিমানার এ অর্থ অনাদায়ে আদালত আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর