শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

পদ্মা সেতুতে ২৪ ঘণ্টায় রেকর্ড টোল আদায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জুন ২০২৩, ০২:৩৭ পিএম

শেয়ার করুন:

পদ্মা সেতুতে ২৪ ঘণ্টায় রেকর্ড টোল আদায়
ফাইল ছবি।

পদ্মা সেতুতে এক দিনে রেকর্ড ৪ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়েছে। এসময় যানবাহন পারাপার হয়েছে ৪৩ হাজার ১৩৭টি। সোমবার (২৬ জুন) রাত ১২টা থেকে মঙ্গলবার (২৭ জুন) রাত ১২টা পর্যন্ত এই পরিমাণ টোল আদায় হয়েছে বলে জানিয়েছেন পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল ইসলাম চৌধুরী।

এই কর্মকর্তা জানান, পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরুর পর থেকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত ৮০৯ কোটি ৭৮ লাখ ৪০ হাজার ২৫০ টাকার টোল আদায় করা হয়েছে। এ পর্যন্ত ৫৭ লাখ ৭১ হাজার ৭৮৮ টি যানবাহন পারাপার হয়েছে। মাওয়া প্রান্তে ২ কোটি ৬৯ লাখ ৫৩ হাজার ৯৫০ টাকা এবং জাজিরা প্রান্তে ১ কোটি ৯০ লাখ ৯৯ হাজার ৩৫০ টাকা টোল আদায় হয়েছে। মূলত ঈদে ঘরমুখো মানুষের কারণে গাড়ির চাপ বেড়ে যাওয়ায় এই নতুন রেকর্ড হয়েছে।


বিজ্ঞাপন


এর আগে, স্বপ্নের পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকার টোল আদায় করা হয়।

গত বছরের ২৬ জুন সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়ার পর প্রথম দিন ৫১ হাজার ৩১৬টির বেশি যানবাহন চলাচল করেছিল। ওই দিন সেতুটি থেকে টোল আদায় হয়েছিল ২ কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা। ওই বছরের ৮ জুলাই পদ্মা সেতু থেকে সর্বোচ্চ ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা টোল আদায় হয়। এছাড়াও পদ্মা সেতুর টোল আদায়ের প্রতিদিনের চিত্রে দেখা গেছে, গড়ে প্রতিদিন দুই কোটির বেশি টোল আদায় হচ্ছে।

TTT

পদ্মা সেতু উদ্বোধনের পরে দক্ষিণ-পশ্চিম বঙ্গের ২১ জেলার মানুষের সঙ্গে রাজধানী ঢাকাকে সরাসরি সড়ক পথে যুক্ত করেছে। উদ্বোধনের পর থেকেই পদ্মা সেতু দিয়ে প্রত্যাশার চেয়ে বেশি পরিমাণ যানবাহন চলাচল করছে। ফলে টোল আদায়ও হচ্ছে প্রত্যাশার চেয়ে বেশি।


বিজ্ঞাপন


সম্প্রতি পদ্মা সেতু উদ্বোধনের এক বছর পূর্তিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের পদ্মা সেতুর টোল নিয়ে তথ্য দেন। ওই সময় তিনি বলেন, এক বছরে পদ্মা সেতু থেকে টোল বাবদে আয় হয়েছে প্রায় আটশ কোটি টাকা। অর্থাৎ, দৈনিক গড় আয় প্রায় ২ কোটি ১৮ লাখ টাকা। এই হিসাবে পদ্মা সেতু দিয়ে দৈনিক গড়ে সাড়ে ১৫ হাজার গাড়ি চলাচল করছে। এ থেকে প্রতিদিন গড়ে আয় হয়েছে ২ কোটি ১৮ লাখ টাকা।

রাষ্ট্রপতি ছাড়া প্রত্যেক নাগরিকের টোল দেওয়া বাধ্যতামূলক জানিয়ে ওই অনুষ্ঠানে সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীও সেতু পারাপারে টোল প্রদান করেছেন। তিনি উদ্বোধনের দিনই ৫৯ হাজার ৬০০ টাকা টোল প্রদান করেছেন। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনী ও অন্যান্য সংস্থা তাদের যানবাহনের বিপরীতে ৯১ লাখ ৭০ হাজার টাকা টোল দিয়েছে।

ডব্লিউএইচ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর