বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

পদ্মা সেতু: ২০ দিনে সাড়ে ৫২ কোটি টাকা টোল আদায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ০৫:৪৭ পিএম

শেয়ার করুন:

পদ্মা সেতু: ২০ দিনে সাড়ে ৫২ কোটি টাকা টোল আদায়

যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার পর প্রথম ২০ দিনে পদ্মা সেতুর দুই প্রান্তে টোল আদায় হয়েছে ৫২ কোটি ৫৫ লাখ ৩৫ হাজার ৬৫০ টাকা। ২৬ জুন থেকে গতকাল ১৫ জুলাই পর্যন্ত এই টোলের হিসাব নিশ্চিত করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। 

এই সময়ের মধ্যে মাওয়া ও জাজিরা প্রান্ত হয়ে পাড়ি দিয়েছে ৪ লাখ ৫০ হাজার ৩১২ যানবাহন।


বিজ্ঞাপন


প্রথম ২০ দিনে মাওয়া টোল প্লাজা হয়ে সেতু পাড়ি দিয়েছে ২ লাখ ৩০হাজার ৪১৬টি যানবাহন। এতে টোল আদায় হয়েছে ২৬ কোটি ৮১ লাখ ৫৯ হাজার ২৫০ টাকা।

জাজিরা টোল প্লাজা হয়ে পাড়ি দিয়েছে ২ লাখ ১৯ হাজার ৮৯৬টি যানবাহন। এতে আদায় হয়েছে ২৫ কোটি ৭৩লাখ ৭৪ হাজার ৪৫০ টাকা।

মাওয়া টোল প্লাজায় দায়িত্বে থাকা সেতু কর্তৃপক্ষের পদ্মা সেতুর সাইট অফিস নির্বাহী প্রকৌশলী মাহমুদুর রহমান বলেন, ঈদের সময় চাপ পড়েছিল, তবে সে চাপ আমরা সফলভাবে সামলাতে পেরেছি। এখন যানবাহন পারাপার স্বাভাবিক সময়ের মত রয়েছে।

তিনি বলেন, কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন টোল আদায়ে আরও আধুনিক সিস্টেম ইন্সটলেশন করবে ডিসেম্বরের মধ্যে। তখন টোল আদায়ের সক্ষমতা আরও বাড়বে ও দ্রুত টোল আদায় হবে।


বিজ্ঞাপন


মাহমুদুর রহমান বলেন, এখন ঘণ্টায় ১ হাজার থেকে ১২০০ গাড়ির টোল আদায় করা যাচ্ছে, তখন এটি আরও বেশি হবে। ঈদের সময় গাড়ির চাপ থাকবে। এ ছাড়া নিষেধাজ্ঞার আগে প্রচুর মোটরসাইকেল পারি দিয়েছে। সে সময়টায় আমরা চাপ সামাল দিতে পেরেছি।

তিনি আরো বলেন, এখন মাওয়া প্রান্তে ক্যাশ ট্রানজেকশনে টোল আদায় হচ্ছে, পাশাপাশি একটি হাইব্রিড লেনে ক্যাশ ও ইলেকট্রনিক ট্রানজেকশনের লেন রয়েছে। চূড়ান্ত পর্যায়ে টোল প্লাজায় একটি ইটিসি লেনও থাকবে। এ ছাড়া ইমারজেন্সি লেন থাকবে।

গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয় এই সেতু।

চালুর পর পদ্মা সেতুতে সর্বোচ্চ টোল আদায় হয়েছিল গত ১ জুলাই। সেদিন ৩ কোটি ১৬ লাখ ৫৩ হাজার ২০০ টাকা টোল আদায় হয় সেতুটিতে। ওই দিন পদ্মা সেতু পাড়ি দেয়া গাড়ির সংখ্যা ছিল ২৬ হাজার ৩৯৮টি।

একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর