পদ্মা সেতুতে প্রধানমন্ত্রীর ১৪ মিনিট, দেখলেন মহড়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ১২:৩৯ পিএম
পদ্মা সেতুতে প্রধানমন্ত্রীর ১৪ মিনিট, দেখলেন মহড়া

পদ্মা সেতুতে প্রধানমন্ত্রীর গাড়ি বহর থামিয়ে ১৪ মিনিট বিমান বাহিনী জমকালো ডিসপ্লে দেখেন প্রধানমন্ত্রী। এসময় লাল-সবুজের পতাকা উড়ে পদ্মার আকাশে। শনিবার (২৫ জুন) পদ্মা সেতুতে ১২টা ১২ মিনিট থেকে ১২টা ২৬ মিনিট পর্যন্ত অবস্থান করেন প্রধানমন্ত্রী। এসময় বিমানবাহিনীর ৩১টি বিমান ও হেলিকপ্টারের সমন্বয়ে এ ডিসপ্লে প্রদর্শন করা হয়।

বিমান বাহিনীর মহড়ার বহরে শুরুতেই ছিল লাল সুবুজের পতাকা। যা জানান দেয় বাঙালির আত্মমর্যাদা, সক্ষমতার। পাঁচটি হেলিকপ্টারের দ্বিতীয়টিতে ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সম্বলিত পতাকা। অসীম আকাশে পাখা মেলে জানান দিয়ে গেল দাবিয়ে রাখা অসম্ভব অদম্য বাঙালিকে। দেশি-বিদেশি ষড়যন্ত্রের জাল ছিন্ন করে যার দৃঢতায় স্বপ্নের এই পদ্মা সেতু, বিমানবাহিনীর এই মনোমুগ্ধকর প্রদর্শনীর তৃতীয় হেলিকপ্টারে ছিল বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত পতাকা।

চতুর্থ ও পঞ্চম হেলিকপ্টার বহন করে স্বপ্নজয় ও জাতীয় স্লোগান জয়বাংলা সম্বলিত পতাকা। যেন কোটি বাঙালিকে আরেকটিবার ডাক দিয়ে গেল সম্মিলিত বিজয় উল্লাসে সামিল হওয়ার। নীল আকাশে লাল সবুজের আবিরে ফুটিয়ে তোলা হয় বাংলাদেশের পতাকার অবয়ব। এক পর্যায়ে হাজির হয় যুদ্ধ বিমান। গর্জন তুলে জানান দেয় ষড়যন্ত্রের জাল ছিন্ন করে এগিয়ে যাওয়ার। পদ্মার আকাশে বাংলাদেশ বিমান বাহিনীর অ্যারোবেটি ডিসপ্লেটি ও ফ্লাই পাস মন্ত্রমুগ্ধ করে অপেক্ষমান পদ্মা পাড়ের মানুষকে। এসময় নদীতে নৌ বাহিনীও ছিল। আকাশে বর্ণীল মহড়া দেখে পরে আবার জাজিরা প্রান্তে ছুটে চলে প্রধানমন্ত্রীর গাড়ি বহর।

প্রদর্শনীতে অংশ নেয় বিমানবাহিনীর দুটি করে মিগ-২৯, এফটি-৭ বিজি বা এফ-৭ এমবি এফ-৭ বিজিআই-এর সমন্বয়ে দেখানো হয় স্মোক পাস। ফ্লাই পাস্ট (এফপি) প্রদর্শন করে তিনটি এফ-৭ বিজিআই বা বিজি, একটি সি-১৩০জে ও পাঁচটি কে-৮ ডব্লিউর সমন্বয়ে স্মোক পাস, তিনটি এল-৪১০ ও পাঁচটি গ্রোব-১২০ টিপির সমন্বয়ে ফ্লাই পাস্ট প্রদর্শন করা হয়। এছাড়া পাঁচটি এমআই-১৭/১৭১-এর মাধ্যমে পতাকা প্রদর্শন ও একটি বেল-২১২-এর মাধ্যমে লিফলেট বিতরণ করা হয়।  এ প্রদর্শনীতে শেকুল মেন্যুভার প্রদর্শনের জন্য দুটি কে-৮ ডব্লিউ, ভিক্সেন ব্রেক প্রদর্শনের জন্য পাঁচটি কে-৮ ডব্লিউ ও লো লেভেল অ্যারোবেটিক্স (এলএল ডিসপ্লে) প্রদর্শনের জন্য একটি মিগ-২৯ অংশ নেয়। এর আগে, শুক্রবারই (২৪ জুন) আন্তবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই প্রদর্শনীর কথা জানিয়েছিলেন।

পদ্মা সেতুর ফলক উন্মোচনের মাধ্যমে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটলো আজ। শনিবার (২৫ জুন) বেলা ১২টায় মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে এ ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার হাতেই ২০০১ সালের ৪ জুলাই ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছিল দক্ষিণবঙ্গের ২১ জেলার মানুষের স্বপ্নের এ মেগা প্রকল্পের।

এর আগে হেলিকপ্টারযোগে সকাল ১০টায় মুন্সিগঞ্জের দোগাছি পদ্মা সেতু সার্ভিস এরিয়া-১ এ পৌঁছান প্রধানমন্ত্রী। সেখান থেকে সেতুর উত্তর থানা সংলগ্ন মাঠে আয়োজিত সুধী সমাবেশে উপস্থিত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি। বক্তব্য শেষে বেলা ১১টা ৪৮ মিনিটে মাওয়া প্রান্তে গাড়িবহর নিয়ে সেতুতে টোল দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ডব্লিউএইচ/এএস

টাইমলাইন