বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ঢাকা

পদ্মায় ফেরিতে মোটরসাইকেল পারাপার মঙ্গলবার থেকে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩, ০৬:৪৯ এএম

শেয়ার করুন:

পদ্মায় ফেরিতে মোটরসাইকেল পারাপার মঙ্গলবার থেকে

আসন্ন ঈদে পদ্মা সেতুর বিকল্প হিসেবে ফেরির মাধ্যমে মোটরসাইকেল পারাপারে সম্পূর্ণ প্রস্তুত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডাব্লিউটিসি)। এ নিয়ে নতুন নৌ রুট তৈরি, ফেরিঘাটও প্রস্তুত। আগামী মঙ্গলবার (১৮ এপ্রিল) থেকে পদ্মা নদীর শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে ফেরি দিয়ে মোটরসাইকেল পারাপারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডাব্লিউটিসি)।

প্রতিদিন ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দুটি ফেরিযোগে মোটরসাইকেল পারপার করা হবে নৌরুটটিতে। এজন্য প্রতি মোটরসাইকেলে ভাড়া নেওয়া হবে ১৫০ টাকা।


বিজ্ঞাপন


বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন  জানিয়েছেন, ইতোমধ্যে শনিবার বিআইডাব্লিউটিসি ঊর্ধ্বতন কর্মকর্তারা ফেরিঘাট ও নৌপথের চ্যানেল পরিদর্শন করেছেন। চ্যানেলের নাব্যতা সংকট এরমধ্যেই নিরসন করা হয়েছে। ঈদকে কেন্দ্র করে মোট দুটি ফেরি (মিডিয়াম ফেরি কুঞ্জলতা ও কেটাইপ ফেরি কুমিল্লা) দিয়ে মোটরসাইকেল পারাপার করা হবে।

এর মধ্যেই পন্টুন, চ্যানেলসহ যাবতীয় বিষয় প্রস্তুত করা হবে। দুটি ফেরির প্রস্তুতি থাকলেও চাপ বাড়লে ফেরি সংখ্যা বাড়ানো হবে।

জামাল হোসেন বলেন, ঈদকে কেন্দ্র করে দক্ষিণবঙ্গের প্রচুর মানুষ এই নৌরুটে বাড়ি ফিরবে। ঈদপরবর্তী প্রয়োজন সাপেক্ষে ও নির্দেশনা না দেওয়া পর্যন্ত ফেরিতে মোটরসাইকেল পারাপার করা হবে। শিমুলিয়ায় মোট ৪টি ফেরিঘাটের মধ্যে মোটরসাইকেল পারাপারে ভিআইপি ফেরিঘাট (৪ নম্বর) ব্যবহার করা হবে। ফেরিতে মোটরসাইকেল পারাপারে ভাড়া নেয়া হবে ১৫০ টাকা।

নিরাপত্তাজনিত কারণে দীর্ঘদিন বন্ধ থাকলেও এর মধ্যেই পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলাচলের অনুমতি দিয়েছে সেতু কর্তৃপক্ষ।


বিজ্ঞাপন


গত বৃহস্পতিবার প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম স্বাক্ষরিত পত্রে এ সিদ্ধান্ত জানানো হয়। পদ্মা সেতুর ২২ ও ২৩ এবং ৩৮ ও ৩৯ পিলারের মধ্য দিয়ে ফেরি চালানোর অনাপত্তিপত্র দেয় সেতু কর্তৃপক্ষ।

ডব্লিউএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর