রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাবার মতোই শেখ হাসিনার কণ্ঠেও কবিগুরুর সেই কবিতা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ০৫:৫৫ পিএম

শেয়ার করুন:

বাবার মতোই শেখ হাসিনার কণ্ঠেও কবিগুরুর সেই কবিতা
ছবি: পিআইডি

১৯৭২ সালের ৭ ফেব্রুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ভাষণের সময় মুক্তিযুদ্ধে ভারতীয় জনগণ ও প্রশাসনের সহায়তা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার দুটি চরণ ধ্বনিত হয়ে উঠেছিল বঙ্গবন্ধুর কণ্ঠে। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে বাবার মতো এবার কবিগুরুর সেই কবিতার চরণ আবৃত্তি করলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

শনিবার (২৫ জুন) দুপুরে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা জানাতে একই কবিতার লাইন ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিজ্ঞাপন


সমবেত হাজার হাজার মানুষের সামনে বঙ্গবন্ধুর মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলে ওঠেন, ‘নিঃস্ব আমি রিক্ত আমি, দেবার কিছু নাই, আছে শুধু ভালোবাসা, দিলাম আমি তাই।’

উল্লেখ্য, শনিবার সকাল ১০টার কিছু আগে ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টার যোগে মাওয়া পৌঁছান প্রধানমন্ত্রী। পরে সেখানে সুধী সমাবেশে যোগ দিয়ে বক্তব্য রাখেন সরকারপ্রধান। এরপর পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধন খাম ও সিলমোহর প্রকাশ করেন। একপর্যায়ে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচন করে মোনাজাতে অংশ নেন।

এ দিন দুপুর ১২টায় পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর টোল দিয়ে গাড়িযোগে পদ্মা সেতুতে ওঠেন সরকারপ্রধান। পদ্মা সেতুতে উঠে ১৪ মিনিট দাঁড়ান তিনি। এ সময় সেখানে সেনা ও বিমান বিমান বাহিনীর কসরত দেখেন। পরে জাজিরার উদ্দেশে রওনা হন।

পথে দুপুর ১২টা ৩৮ মিনিটে জাজিরা প্রান্তে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-২ উন্মোচন করে আবারও মোনাজাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সেখান থেকে মাদারীপুরের শিবচর উপজেলার কাঁঠালবাড়ির উদ্দেশে সড়কপথে যাত্রা করে সেখানে আওয়ামী লীগের জনসভায় অংশ নেন সরকারপ্রধান।


বিজ্ঞাপন


কারই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর