সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

শুরুতে ‘গ্যাপ’ দিয়ে ছুটবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ০৯:০৯ পিএম

শেয়ার করুন:

শুরুতে ‘গ্যাপ’ দিয়ে ছুটবে মেট্রোরেল
ফাইল ছবি

এক সপ্তাহ পরেই রাজধানীতে ছুটবে মেট্রোরেল। আগামী ২৮ ডিসেম্বর স্বপ্নের এই রেল ব্যবস্থা চালু হলেও সাধারণ যাত্রীরা এতে চড়ার সুযোগ পাবেন উদ্বোধনের পরদিন থেকে। ‘বাঁচবে সময় বাঁচবে তেল, জ্যাম কমাবে মেট্রোরেল’- এই বিশেষ উদ্যোগের সফল এই যাত্রায় উদ্বোধনী দিনে টিকেট কেটে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে চড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে আনুষ্ঠানিক উদ্বোধনের পর শুরুর দিকে গ্যাপ দিয়ে দিয়ে চলবে মেট্রোরেল। ফলে কয়েকদিন সকাল-বিকেলে চার ঘণ্টা করে চলবে ট্রেন। তবে পরবর্তীকালে যাত্রীসংখ্যা বাড়ার ওপর নির্ভর করে ট্রেনের পরবর্তী শিডিউল নির্ধারণ করা হবে।


বিজ্ঞাপন


মঙ্গলবার (২০ ডিসেম্বর) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, মেট্রোরেলের উদ্বোধনকে ঘিরে শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে দুই হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হবে। আর উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম টিকেট কেটে মেট্রোরেলে চড়বেন।

উল্লেখ্য, বাংলাদেশের অন্যতম বড় প্রকল্প মেট্রোরেল। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এই রেল যোগাযোগ স্থাপনে শুরুতে ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরে কমলাপুর পর্যন্ত এই লাইন বর্ধিত করা হয়। এতে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়। এরমধ্যে জাপানের উন্নয়ন সংস্থা- জাইকা দিচ্ছে ১৯ হাজার ৭১৯ কোটি টাকা এবং সরকার নিজস্ব তহবিল থেকে খরচ করছে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।


বিজ্ঞাপন


টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর