সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

‘নীরবে’ মতিঝিল ঘুরে গেল মেট্রোরেল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ জুলাই ২০২৩, ০৭:৫৮ পিএম

শেয়ার করুন:

‘নীরবে’ মতিঝিল ঘুরে গেল মেট্রোরেল
ফাইল ছবি।

আগামী অক্টোবরে খুলে দেওয়া হবে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ। সে লক্ষ্যে দ্রুতগতিতে এগিয়ে চলছে সার্বিক কার্যক্রম। এরমধ্যেই বুধবার রাতে হঠাৎ করেই মেট্রোরেলের হুইসেল বেজে ওঠে আগারগাঁও থেকে মতিঝিল অংশে। সম্পন্ন হয় অনানুষ্ঠানিক টেস্ট রান। সবশেষ আগামীকাল শুক্রবার (৭ জুলাই) থেকে পরীক্ষামূলকভাবে এই রুটে চালানো হবে মেট্রোরেল। এরপর পরীক্ষামূলক উত্তীর্ণের পর যাত্রী চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমআরটি লাইন-৬ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো. জাকারিয়া ঢাকা মেইলকে এসব তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


ডিএমটিসিএলের এই কর্মকর্তা বলেন, আমরা বুধবার অনানুষ্ঠানিক এক ঘণ্টা চালিয়েছি। কাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে আমাদের সড়ক ও যোগাযোগ মন্ত্রী পরীক্ষামূলক চলাচল উদ্বোধন করবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা রাত ৯টা ৫১ মিনিটে শুরু করি। যেহেতু ট্রায়াল, তাই ঘুরে আসতে ১ ঘণ্টা সময় লেগেছে।’

গত ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল অংশের উদ্বোধন হয়। তবে সে সময় এমআরটি লাইন-৬ এর আওতায় আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ চালু না হওয়ায় নগরবাসীকে পুরোপুরি স্বস্তি দিতে পারেনি মেট্রোরেল। যদিও এই রুট আগামী অক্টোবর থেকে চালুর লক্ষ্যে কাজ করছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগামীকাল শুক্রবার (৭ জুলাই) মেট্রোরেলের সাপ্তাহিক ছুটির দিন হওয়ার বিকেল ৪টায় আগারগাঁও থেকে মতিঝিল অংশের আনুষ্ঠানিক টেস্ট রান শুরু হবে। এই অংশের টেস্ট রান সফল হলে পরবর্তী ধাপে শুরু হবে ট্রায়াল রান। সবশেষ আগামী অক্টোবর থেকে পুরোদমে যাত্রী নিয়ে মতিঝিল পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল।


বিজ্ঞাপন


মেট্রোরেলের উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মোট ১৭টি স্টেশনের মধ্যে ইতোমধ্যে নয়টি স্টেশন চালু হয়েছে। এরমধ্যে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের স্টেশন সাতটি। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে এই সাতটির মধ্যে তিনটি স্টেশন চালু হতে পারে বলে জানা গেছে। এরমধ্যে যে স্টেশনগুলো চালু হবে, সেই স্টেশন তিনটির কাজ গড়ে ৯৭ ভাগ শেষ হয়েছে বলেও জানা গেছে।

ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর