বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

মেট্রোরেলের ৪ স্টেশনে থাকবে প্লাজা, কার পার্কিং সুবিধা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২২, ০৭:৪৪ এএম

শেয়ার করুন:

মেট্রোরেলের ৪ স্টেশনে থাকবে প্লাজা, কার পার্কিং সুবিধা

পাঁচ দিন পর আরেকটি স্বপ্নের যাতা শুরু হতে যাচ্ছে। ২৮ ডিসেম্বর উদ্বোধন হতে যাচ্ছে আরেকটি মেগা প্রকল্প মেট্রোরেল। যাত্রীদের নানা রকম সুযোগ-সুবিধা নিয়ে চালু হবে এই রেল সেবাটি। মেট্রোরেল চালুর পর চার স্টেশনে থাকবে প্লাজা ও কার পার্কিং সুবিধা। যেখানে যাত্রীরা খাবার গ্রহণ করতে পারবেন।

দীর্ঘক্ষণ প্রাইভেটকার পার্কিং করে রাখতে পারেবেন যাত্রীরা। চাইলে নিজের গাড়ি একেবারে স্টেশনের সিঁড়ি বা লিফটের কাছাকাছি নিতেও পারবেন। এছাড়া বাস, ট্যাক্সি, অটোরিকশা এসব গণপরিবহনে আসা যাত্রীরাও দূরে নয়, স্টেশনের কাছে এসে নামতে পারবেন।


বিজ্ঞাপন


ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্র জানিয়েছে, কার পার্কিংয়ের জন্য চারটি বড় স্টেশনে এলাকায় পর্যাপ্ত জায়গা রাখা হবে। উত্তরা (উত্তর), আগারগাঁও, ফার্মগেট, কমলাপুর এই চারটি স্টেশনে প্লাজা নির্মাণ ও কার পার্কিংয় করা হবে।

এর মধ্যে উত্তরা (উত্তর) ও কমলাপুর স্টেশনে যাত্রীরা চাইলে তাদের প্রাইভেটকার দীর্ঘ সময়ের জন্য পার্কিং করে রাখতে পারবেন। এজন্য তাদের নির্ধারিত হারে টাকা দিতে হবে। এই দুটি স্টেশনে আন্ডারগ্রাউন্ড ও মাটির ওপরে বহুতল পার্কিং নির্মাণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

২৮ ডিসেম্বর উত্তরা-আগারগাঁও লাইনে স্বপ্নের মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘বাঁচবে সময় বাঁচবে তেল, জ্যাম কমাবে মেট্রোরেল’- এই বিশেষ উদ্যোগের সফল এই যাত্রায় উদ্বোধনী দিনে টিকেট কেটে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে চড়বেন প্রধানমন্ত্রী। ওইদিন মেট্রোরেল চালু হলেও সাধারণ যাত্রীরা এতে চলাচলের সুযোগ পাবেন উদ্বোধনের পরদিন থেকে।

 মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানিয়েছে, শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে দুই হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হবে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম টিকিট কেটে মেট্রোরেলে চড়বেন।


বিজ্ঞাপন


উদ্বোধনের পর থেকে প্রথমে কিছুদিন দিনে চার ঘণ্টা করে চলবে মেট্রোরেল। রোববার জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকার প্রতিনিধি, ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও পরামর্শকদের নিয়ে বৈঠক হয়। সেখানে এসব বিষয় আলোচনা হয় বলে জানা গেছে।

মেট্রোরেল প্রতিদিন সকাল ৮টায় চলাচল শুরু করলেও প্রথম দিকে চার ঘণ্টা সকাল-বিকেল না একটানা চলবে তা এখনও ঠিক হয়নি। তবে যাত্রীর চাহিদা মাথায় রেখে এটি ঠিক করা হবে।

টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর