সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বাংলাদেশের মেট্রোরেল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ০৬:৫৭ পিএম

শেয়ার করুন:

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বাংলাদেশের মেট্রোরেল

দেশে প্রথমবারের মতো চালু হয়েছে মেট্রোরেল। এটি ঢাকার চেহারা বদলে দেবে বলে বিশ্বাস বিশেষজ্ঞদের। পদ্মাসেতুর মতো এটিও বাংলাদেশের একটি স্বপ্নের প্রকল্প। বিশ্ব গণমাধ্যমেও গুরুত্ব দিয়ে প্রকাশ করা হয়েছে মেট্রোরেলের খবর। প্রতিবেশি ভারতের প্রায় সব সংবাদমাধ্যম এ নিয়ে খবর প্রকাশ করেছে। এছাড়া এএফপি, ইয়াহু নিউজ ও ব্লুমবার্গ মেট্রোরেলের খবর প্রকাশ করেছে।

ভারতের প্রখ্যাত সংবাদমাধ্যম এনডিটিভি 'বিশ্বের সবচেয়ে জনবহুল শহরগুলোর মধ্যে একটি প্রথম গণ-ট্রানজিট রেল পেয়েছে' শিরোনামে খবর প্রকাশ করেছে। সংবাদমাধ্যমটি বলেছে, বাংলাদেশের রাজধানী তার প্রথম মেট্রোরেল পেতে চলেছে। এটি জাপানি অর্থায়নে পরিচালিত একটি প্রকল্প, যার লক্ষ্য বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহরগুলোর মধ্যে একটিতে যাতায়াত সহজ করা।


বিজ্ঞাপন


'যানজটে জর্জরিত রাজধানীতে বাংলাদেশের প্রথম মেট্রো লাইন চালু' শিরোনামে খবর প্রকাশ করেছে এএফপি। খবরে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী বুধবার তার প্রথম মেট্রো রেল লাইনের উদ্বোধন করেছে। কর্তৃপক্ষ সেখানে যানজট কমানোর জন্য কাজ করছে।

'বাংলাদেশের জনাকীর্ণ রাজধানী ঢাকায় প্রথম গণপরিবহন রেল চালু হয়েছে' শিরোনামে খবর প্রকাশ করেছে ব্লুমবার্গ। এছাড়া পশ্চিমঙ্গের শক্তিশালী সংবাদমাধ্যম আনন্দবাজারের শিরোনাম 'যানজট থেকে মুক্তি, ঢাকায় শুরু মেট্রো পরিষেবা, সবুজ পতাকা নেড়ে উদ্বোধন শেখ হাসিনার'।

'ঢাকায় মেট্রোরেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী' শিরোনামে খবর ছেপেছে বিবিসি। সংবাদমধ্যমটির খবরে বলা হয়েছে, বাংলাদেশের প্রথম মেট্রোরেলের যাত্রা শুরু হয়েছে বুধবার দুপুরে। দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন এবং উদ্বোধনী অনুষ্ঠারে পর স্টেশন থেকে সবুজ পতাকা উড়িয়ে প্রথম ট্রেনটির যাত্রার সূচনা করেন।

টাইমস অব ইন্ডিয়ার বাংলা সংস্করণ এই সময়ের শিরোনাম ছিলো- 'বাংলাদেশে গড়াল মেট্রোর চাকা, প্রথম যাত্রী শেখ হাসিনা'। খবরে তারা বলেছে, সবুজ পতাকা তুলে ধরলেন প্রধানমন্ত্রী, ছাড়ল মেট্রোরেল। চালু হয়ে গেল ঢাকার মেট্রোরেল। বুধবার, উত্তরা স্টেশন থেকে যাত্রা শুরু করল ঢাকার মেট্রোরেল। এদিন সেখানে সবুজ পতাকা তুলে ধরেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগে আনুষ্ঠানিকভাবে মেট্রো রেলের উদ্বোধন করেন তিনি। 


বিজ্ঞাপন


'মেট্রোরেল খুলে দিল বাংলাদেশের নতুন দুয়ার' শিরোনামে ডয়চে ভেলে বলেছে, রাজধানীর চিরচেনা যানজট এড়াতে সাড়ে ছয় বছর আগে উত্তরায় দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয়েছিল, ২০২২ সালের শেষে এসে আজ উদ্বোধনের মধ্য দিয়ে তা পরিণতি পেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দেশের প্রথম এ বৈদ্যুতিক গণপরিবহনের উদ্বোধন করেন, যার মধ্যে দিয়ে নতুন যুগে প্রবেশ করল বাংলাদেশ।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর