রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

মেট্রোরেলের ‘বিপদ’ ফানুস-ঘুড়ি-কাপড়

দেলাওয়ার হোসাইন দোলন
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৬ এএম

শেয়ার করুন:

মেট্রোরেলের ‘বিপদ’ ফানুস-ঘুড়ি-কাপড়

অস্বস্তির যাত্রায় স্বস্তি নিয়ে নগরবাসীর জীবনে ধরা দিয়েছে মেট্রোরেল। যা নাগরিক জীবনে গতি বাড়িয়েছে বহুগুণ। আপাতত রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও অংশে যাতায়াত করতে পারছে যাত্রীরা। যদিও হঠাৎই দেশের প্রথম সম্পূর্ণ বিদ্যুৎচালিত ট্রেনের চাকা হারাচ্ছে গতি। 

গেল থার্টি ফার্স্ট নাইটে রাজধানীর প্রায় সব এলাকায় আতশবাজি ও ফানুস ওড়ানো হয়। এসময় কয়েকটি ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক তারের ওপর গিয়ে পড়ে। এতে দুই ঘণ্টা বন্ধ থাকে মেট্রোরেল চলাচল। পরে সেগুলো অপসারণের পর আবার মেট্রোরেলের চলাচল শুরু হয়। ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক তারে পড়ার রেশ কাটতে না কাটতেই এবার মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর ডাউন লাইনে (উত্তরা থেকে আগারগাঁও) ঘুড়ি আটকে যাওয়ার ঘটনা ঘটেছে। এর ফলে সিঙ্গেল লাইনে চলছে উভয়পথের রেল।


বিজ্ঞাপন


metro

উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১ কিলোমিটার। গত বছরের ২৮ ডিসেম্বর ১১ দশমিক ৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও অংশ খুলে দেওয়া হয়েছে যাত্রী সাধারণের জন্য। নিয়ম অনুযায়ী এ অংশের বিদ্যুতের লাইনগুলো থাকছে উন্মুক্ত। ফলে ফানুস-ঘুড়ি উড়ে এসে পড়ছে বিদ্যুতের তারে। এতে বিপদ বাড়ছে মেট্রোরেলের। পুরোপুরি স্থবির হয়ে পড়ছে ট্রেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সড়কের বুক চিরে বয়ে যাওয়া দিয়াবাড়ী-আগারগাঁও অংশের দুই পাশে রয়েছে অসংখ্য বহুতল বাসা বাড়ি। যেগুলোর ছাদ থেকে শুরু করে বারান্দায় নিয়মিত কাপড় শুকাতে দেয় বাসিন্দারা। যা বাতাসে উড়ে পড়তে পারে ট্রেনের বিদ্যুতের তারে। তাই এসব তারের ওপর নেট দিয়ে ঢেকে দেওয়ার কথা বলছেন অনেকেই। তাতে নিরবিচ্ছিন্নভাবে চলবে ট্রেন।

metro


বিজ্ঞাপন


ফানুস-ঘুড়িতে ট্রেন বন্ধ থাকার বিষয়ে ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের উপ প্রকল্প পরিচালক নাজমুর ইসলাম ভূঁইয়া ঢাকা মেইলকে বলেন, ফানুসের ঘটনায় থানায় একটা জিডি করা হয়েছিল। এমন ঘটনার পুনরাবৃত্তির সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে মানুষকে সচেতন করার বিকল্প নেই। সচেতন করা গেলেই এমন অপ্রত্যাশিত ঘটনা কমে আসবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, মেট্রোরেলের টিকিট পুরোপুরিই কম্পিউটারাইজড। সব মিলিয়ে যাত্রীরা অনেক হয়রানি পাশ কাটিয়ে স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করছেন। ক্রমান্বয়ে সবগুলো স্টেশন খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে। যাত্রীর চাপ বিবেচনায় এনে আগারগাঁও-উত্তরা অংশের সবগুলো স্টেশন খুলে দেওয়া হবে।

metro

উল্লেখ্য, উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১ কিলোমিটার। এর মধ্যে উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশ খুলে দেওয়া হয়েছে। আগামী জুলাই থেকে উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশে মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রোরেল। মার্চ থেকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে চলাচল করবে মেট্রোরেল।

ডিএইচডি/এমএইচএম/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর