বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ঢাকা

মেট্রোরেল ছুটবে বাইপাইল-নবীনগর-গাজীপুর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ মে ২০২৩, ০৯:২৯ এএম

শেয়ার করুন:

মেট্রোরেল ছুটবে বাইপাইল-নবীনগর-গাজীপুর

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ আশুলিয়া থেকে বাইপাইল হয়ে নবীনগর যাবে। এমআরটি লাইন-৬ উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত গিয়ে লাইন-১ এর সঙ্গে সংযুক্ত করে দেওয়া হবে। সেখান থেকে লাইন-১ আন্ডারগ্রাউন্ড হয়ে গাজীপুর পর্যন্ত যাবে। এজন্য টঙ্গীতে আমাদের একটা ইন্টার সেকশন হবে।

সম্প্রতি গণমাধ্যমকে এসব তথ্য জানান ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক।


বিজ্ঞাপন


এম এ এন ছিদ্দিক জানান, পূর্ব পরিকল্পনার অংশ হিসেবে এমআরটি লাইন-৫ ও ৬ ২০২৫ সালের জুনের মধ্যে কমলাপুর পর্যন্ত শেষ হবে। এরপরে টঙ্গী এবং নবীনগরের দিকে মনোযোগী হবো। এ অংশে এখন পর্যন্ত কোনও স্টেজে নাই। শুধু প্ল্যানিং স্টেজে রাখা হয়েছে।

তিনি বলেন, এমআরটি লাইন-৬ এখন দৃশ্যমান। উত্তরা উত্তর স্টেশন মেট্রোরেল বর্তমানে আগারগাঁও স্টেশন পর্যন্ত চলছে। এই লাইনে আগামী জুলাই মাসে শুরু হবে মতিঝিল পর্যন্ত পরীক্ষামূলক চলাচল। ২০২৩ সালের শেষের দিকে এটি বাণিজ্যিকভাবে মতিঝিল পর্যন্ত যাত্রা করার কথা আছে। এছাড়া এমআরটি লাইন-৬ মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত করার কাজও চলামান আছে।
 
এমআরটি লাইন-৬ পর এরই মধ্যে শুরু হয়েছে লাইন-১ এর কাজ। কয়েকদিন পরে লাইন-৫ এর কাজও শুরু হবে। এরপর লাইন ৩ ও ৪ এর কাজ শুরু হবে। ২০৩০ সালের মধ্যে পুরো রাজধানীর মেট্রোরেল নেটওয়ার্ক তৈরি হবে।

এরপরে টঙ্গী, সাভার, গাজীপুর, নরসিংদী, কেরানীগঞ্জ এবং নারায়ণগঞ্জে বর্ধিত করার পরিকল্পনা থাকলেও আগেই কাজে হাত দিচ্ছে বিএনপিসিএল।

যেহেতু লাইন-৬ এর কাজ নির্ধারিত সময়ের আগেই শেষ হচ্ছে। তারপর উত্তরা থেকে টঙ্গী অংশের কাজ শুরু করতে চান কর্তৃপক্ষ। পাশাপাশি আরেকটি লাইন আশুলিয়া হয়ে যাবে বাইপাইল পর্যন্ত। টঙ্গী অংশে গিয়ে মিলবে লাইন-১ এর বর্ধিত অংশে, আর বাইপাইল থেকে যুক্ত হবে লাইন-৫ এ।


বিজ্ঞাপন


ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর