রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

পতাকা দুলিয়ে প্রধানমন্ত্রীর সবুজ সংকেতে ছুটবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ০৭:২০ পিএম

শেয়ার করুন:

পতাকা দুলিয়ে প্রধানমন্ত্রীর সবুজ সংকেতে ছুটবে মেট্রোরেল

অপেক্ষার প্রহর ঘুচিয়ে ঘটা করেই আগামীকাল উদ্বোধন হতে চলেছে দেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রোরেল প্রকল্পের। আনুষ্ঠানিক উদ্বোধনের পর প্রথম যাত্রী হিসেবে উত্তরা স্টেশন থেকে টিকিট কেটে আগারগাঁও স্টেশন অবধি মেট্রোরেল ভ্রমণ উপভোগ করবেন সরকারপ্রধান। তবে পৌনে ১২ কিলোমিটারের এই মেট্রোযাত্রা শুরুর আগে গার্ড যেমন পতাকা নেড়ে ট্রেন চলার সবুজ সংকেত দেন, তেমনি প্রধানমন্ত্রী উদ্বোধনের পর পতাকা দুলিয়ে দেশের প্রথম মেট্রোরেলকে চলার সংকেত দেবেন। এরপরই প্রথম যাত্রী হিসেবে তাঁকে নিয়ে আগারগাঁওয়ের উদ্দেশে ছুটবে মেট্রোরেল।

বুধবার (২৮ ডিসেম্বর) আনুষ্ঠানিক উদ্বোধন হলেও সাধারণ যাত্রীরা মেট্রোরেলে চড়তে পারবেন পরদিন (বৃহস্পতিবার) থেকে। এরই ধারাবাহিকতায় ইতোমধ্যেই মেট্রোরেল পরিচালনা কর্তৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে মেট্রোরেল ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের জন্য বেশকিছু নির্দেশনা ও বিধিনিষেধও জারি করা হয়েছে।


বিজ্ঞাপন


Metro Railএদিকে, মেট্রোরেলের উদ্বোধনকে ঘিরে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) আগারগাঁও স্টেশনে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন- দেশের বৃহৎ এই প্রকল্পের মূল উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে উত্তরার ১৫ নম্বর সেক্টরের সি-১ ব্লকের খেলার মাঠে। পরে আনুষ্ঠানিকতা শেষে মেট্রোয় চড়ে আগারগাঁওয়ে নামবেন প্রধানমন্ত্রী।

Metro Railওবায়দুল কাদের জানিয়েছেন, বুধবার বেলা ১১টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরুর পর প্রথমেই ফলকের একটি প্রতিকৃতি উন্মোচন করবেন সরকারপ্রধান। এরপর সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে। যেখানে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও জাইকার প্রতিনিধি ছাড়াও ডিএমটিসিএলের কর্মকর্তারা বক্তব্য রাখবেন। পরে মেট্রোরেলের উদ্বোধনকে ঘিরে বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত স্মারক ডাকটিকিটসহ ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট উন্মোচন করবেন প্রধানমন্ত্রী।

Metro Railখেলার মাঠের আনুষ্ঠানিকতা শেষে এ দিন সমাবেশস্থল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশনে যাবেন। পরে মূল ফলক পরিদর্শন ছাড়াও স্টেশন প্রাঙ্গণে বৃক্ষরোপণ করবেন সরকারপ্রধান। এরপর মেট্রোরেলের স্থায়ী কার্ড কিনে ভাড়া পরিশোধ করে প্ল্যাটফর্মে উঠবেন তিনি। পরে সেখানে অপেক্ষমাণ ট্রেনকে সবুজ পতাকা নেড়ে চলাচলের সংকেত দেবেন এবং মেট্রোরেলে চড়ে আগারগাঁও স্টেশনে আসবেন। এই উদ্বোধনী যাত্রায় মেট্রোরেলে প্রায় ২০০ অতিথি থাকতে পারে বলে জানা গেছে। তবে উদ্বোধনী দিনে সার্বিক সময়ে পুলিশ ছাড়াও র‍্যাব ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্য সদস্যরা মাঠে থাকবেন।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর