সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

পাকিস্তান-কলকাতার তুলনায় মেট্রোরেলে ভাড়ায় বড় গ্যাপ!

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ০২:৪৭ পিএম

শেয়ার করুন:

পাকিস্তান-কলকাতার তুলনায় মেট্রোরেলে ভাড়ায় বড় গ্যাপ!

চলতি মাসেই দেশে যাত্রা শুরু করতে যাচ্ছে স্বপ্নের মেট্রোরেল। তবে নতুন এই পরিবহন ব্যবস্থায় সর্বনিম্ন থেকে শুরু করে পুরো পথের যে ভাড়া নির্ধারণ করা হয়েছে তা প্রতিবেশী ভারতের কলকাতা, পাকিস্তানের তুলনায় অনেক বেশি বলে দাবি করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। 

সংগঠনটি বলছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। কিন্তু কলকাতায় সর্বনিম্ন ভাড়া ৬ টাকা। আর পাকিস্তানের লাহোরে অরেঞ্জ লাইন মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া পাকিস্তানি ২০ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ৯ টাকা।


বিজ্ঞাপন


শনিবার (১৭ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

এসময় দেশে মেট্রোরেলের ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়ে বলা হয় কলকাতা ও ঢাকার মাথাপিছু আয় এবং গড় জিডিপি প্রায় সমান। কিন্তু তা সত্ত্বেও কলকাতার মেট্রোরেলের চেয়ে ঢাকায় কিলোমিটার প্রতি ভাড়া দ্বিগুণ। সর্বনিম্ন ভাড়াও অনেক বেশি। এতে যাত্রীস্বার্থ চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব বলেন, কোনো জবাবদিহিতা না থাকায় অন্যান্য দেশে যে খরচে মেট্রোরেল তৈরি হয় তার চেয়ে বেশি খরচ বাংলাদেশে হয়েছে। যার বোঝা টানতে হচ্ছে জনগণকে।

কলকাতা-পাকিস্তানে মেট্রোরেলের ভাড়া কেমন?


বিজ্ঞাপন


যাত্রী কল্যাণ সমিতির দাবি, ভারতের কলকাতায় মেট্রোরেলের ভাড়া সড়ক পরিবহনের তুলনায় সবচেয়ে কম, সেটা কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে স্পষ্ট উল্লেখ করে রেখেছে। কলকাতায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ৫ রুপি বা ৬ টাকা। আর ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। কলকাতায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ২৫ রুপি বা ৩১ টাকা। ঢাকায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা।

কলকাতায় ৫ রুপি বা ৬ টাকা দিয়ে ২ কিলোমিটার পর্যন্ত যাতায়াত করা যায়, ১০ রুপিতে ৫ কিলোমিটার, ১৫ রুপিতে ১০ কিলোমিটার, ২০ রুপিতে ২০ কিলোমিটার পর্যন্ত যাতায়াত করা যায়। ২০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য সর্বোচ্চ ২৫ রুপি বা ৩১ টাকা লাগে। 

বাংলাদেশে উত্তর থেকে মতিঝিল ২০ কিলোমিটার পথে মেট্রোরেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা; যা কলকাতার মেট্রোরেলের চেয়ে ৪ গুণ বেশি। ভারতের রাজধানী নয়াদিল্লির মেট্রোতে একই দূরত্বে ৪০ রুপি বা ৫০ টাকা লাগে। যা ছুটির দিনে ৩০ রুপিতে নেমে আসে। দিল্লির মেট্রোতে ৩২ কিলোমিটার পথে ৬০ রুপিতে যাতায়াত করা যায়।

আর পাকিস্তানের ভাড়ার কথা উল্লেখ করে যাত্রী কল্যাণ সমিতি জানায়, লাহোরে অরেঞ্জ লাইন মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া পাকিস্তানি ২০ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ৯ টাকা। ২৭ কিলোমিটার দূরত্বের জন্য সর্বোচ্চ ৪০ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৮ টাকা লাগে। লাহোরের মেট্রোতে প্রথম ৪ কিলোমিটার ২০ রুপি বা ৯ টাকা। ৫ কিলোমিটার থেকে ৮ কিলোমিটারের জন্য ২৫ রুপি বা ১১ টাকা, ৯ থেকে ১২ কিলোমিটারের জন্য ৩০ রুপি বা ১৪ টাকা লাগে। ১৩ থেকে ১৬ কিলোমিটারের জন্য ৩৫ রুপি বা ১৬ টাকা লাগে। ১৬ থেকে ২৭ কিলোমিটারের জন্য ৪০ রুপি বা ১৮ টাকা লাগে। আগে লাহোর মেট্রোতে যেকোনো দূরত্বে যাতায়াতের জন্য ৪০ রুপি বা ১৮ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছিল। 

সংগঠনটি বলছে, এক সমীক্ষায় দেখা গেল, ৮৮ ভাগ যাত্রীই পুরো ২৭ কিলোমিটারের বদলে প্রথম ১৬ কিলোমিটার অংশে যাতায়াত করেন। তখন মেট্রো কর্তৃপক্ষ যাত্রী সাধারণের সুবিধার্থে এভাবে প্ল্যানভিত্তিক ভাড়া নির্ধারণ করেন।

এসময় মেট্রোরেল নির্মাণের খরচ নিয়েও কথা বলে যাত্রী কল্যাণ সমিতি।

সম্প্রতি নির্মিত এশিয়ার কয়েকটি মেট্রোরেলের উদাহরণ তুলে ধরে সংগঠনটির মহাসচিব বলেন, কলকাতা ও দিল্লি এ দুইটি মেট্রোরেলে নির্মাণ ব্যয় কম হওয়ায় এসব রেলের ভাড়াও কম। ভারতের দিল্লি-১ মেট্রোরেল নির্মাণে প্রতি কিলোমিটার খরচ হয়েছে ৫ কোটি ৬ লাখ ডলার, ২০১৩ থেকে ২০১৯ সালের মধ্যে ইন্দোনিশিয়ার জাকার্তায় নির্মিত নর্থ-সাউথ মেট্রোরেলে কিলোমিটার প্রতি খরচ হয়েছে ৭ কোটি ৫০ লাখ ডলার। আর ২০১৭ থেকে ২০২৩ সালে ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণে কিলোমিটারপ্রতি খরচ হচ্ছে ২৩ কোটি ৪০ লাখ ডলার। তাই মেট্রোরেল নির্মাণে কেন এত টাকা খরচ হচ্ছে তা যাত্রী সাধারণ জানতে চায়। 

সংবাদ সম্মেলনে দেশীয় একজন অভিজ্ঞ প্রকৌশলী ও বিশেষজ্ঞ ব্যক্তিকে মেট্রোরেল পরিচালনার দায়িত্ব দেওয়ারও দাবি জানানো হয়।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর