মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ঢাকা

এবারও আটকানো যায়নি মেট্রোরেলে ফানুসের ‘আক্রমণ’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৪, ১১:৪৮ এএম

শেয়ার করুন:

এবারও আটকানো যায়নি মেট্রোরেলে ফানুসের ‘আক্রমণ’

বিদায়ী বছরে দেশে প্রথমবারের মতো চালু হওয়া মেট্রোরেলের লাইনে আটকে পড়েছিল ইংরেজি নববর্ষকে বরণ করার জন্য আকাশে উড়ানো ফানুস। যা ভয়াবহ ক্ষতির কারণ হতে পারত। সেই আশঙ্কা থেকে এবারও চলাচলে বিঘ্নসহ যে কোনও ধরনের ক্ষয়ক্ষতি এড়াতে মেট্রোরেলের রুট ও এর আশপাশের এলাকার এক কিলোমিটারের মধ্যে ফানুস বা এ জাতীয় কোনও কিছু না ওড়ানোর অনুরোধ করা হয়েছিল। পুলিশের পক্ষ থেকেও দেওয়া হয়েছিল নির্দেশনা। কিন্তু কোনো কিছু কাজে আসেনি। প্রায় ৪০টির মতো ফানুস মেট্রোরেলের লাইনে আটকে যায় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এবার অবশ্য রাতেই এগুলো অপসারণ করায় গতবারের মতো মেট্রোরেলের চলাচল বন্ধ করতে হয়নি বলে জানা গেছে।


বিজ্ঞাপন


রোববার (৩১ ডিসেম্বর) দিবাগত রাতে মেট্রোরেলের বিভিন্ন অংশে চলাচলের বিদ্যুতিক তারে আটকা পড়ে উড়ে আসা ফানুস। তবে সকালে যাতে ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে কর্মীরা রাত ৩টা থেকে মেট্রোরেলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে আটকে থাকা ফানুস সরিয়ে ফেলেন।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার (অপারেশন) মোহাম্মদ ইফতিখার হোসেন বলেন, গতবছর মেট্রোরেলে ফানুস আটকানোটা আমাদের জন্য নতুন অভিজ্ঞতা ছিল। ওই সময় বৈদ্যুতিক তারে ফানুস আটকে যাওয়ায় মেট্রোরেল চলাচলও বিঘ্নিত হয়েছিল। তাই এ বছর আমরা আগের থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। রাতেই কর্মী নিয়োগ ছিল। তারা বিভিন্ন স্টেশন ও লাইন ঘুরে ঘুরে মেট্রোরেলের তারে আটকে থাকা ফানুস অপসারণ করেছে। আমার কাছে আসা তথ্য মতে প্রায় ৪০টি ফানুস অপসারণ করা হয়েছে। যা গত রাতে মেট্রোরেলের বিভিন্ন স্থানে আটকে ছিল।

তিনি জানান, রাতের মধ্যেই সব ফানুস অপসারণ করায় সকালে মেট্রোরেল চলাচলে কোনও বিলম্ব বা বিঘ্ন ঘটেনি।

২০২৩ সালে মেট্রোরেলে ফানুস আটকে দিনের শুরুতে দুই ঘণ্টা মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। তখন কর্তৃপক্ষ জানিয়েছিল, ফানুস মেট্রোরেলের জন্য বিপদজনক। ফানুসে উড়ে আসা আগুন মেট্রোরেলের লাইনের তারে বড় ধরেনের ক্ষতি করতে পারে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর