মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ঢাকা

মার্চে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রোরেল

দেলাওয়ার হোসাইন দোলন
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ০৮:১৭ এএম

শেয়ার করুন:

মার্চে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রোরেল
ফাইল ছবি

রাজধানীর উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০.১ কিলোমিটার। ইতোমধ্যে গত ২৮ ডিসেম্বর ১১.৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের দিয়াবাড়ি-আগারগাঁও অংশ খুলে দেওয়া হয়েছে যাত্রী সাধারণের জন্য। এই অংশে যাত্রীরা এখন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত যাতায়াতের সুযোগ পাচ্ছেন। সংশ্লিষ্ট সূত্র বলছে- উত্তরা-আগারগাঁও অংশে মার্চ মাস থেকে প্রতিদিন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত যাত্রীরা মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন।

এমঅরটি-৬ নামে পরিচিত এই রুটে উড়ালপথে মেট্রোরেলের মোট ১৭টি স্টেশন রয়েছে। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সাতটি এবং মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত রয়েছে একটি স্টেশন। উত্তরা-আগারগাঁও অংশে বর্তমানে দুটি স্টেশন উন্মুক্ত করে দেওয়া হলেও বাকি সাতটি স্টেশন চালু করা হয়নি।


বিজ্ঞাপন


যাত্রীদের অভিযোগ- বছর শেষ হওয়ার তিন দিন আগে চালু হওয়া উত্তরা-আগারগাঁও অংশে এখনও মিলছে না পুরোদমে সেবা। ট্রেন আসতে কখনও কখনও সময় লাগছে দশ মিনিটেরও বেশি। যদিও সংশ্লিষ্টরা বলছেন, যাত্রীদের অভ্যস্ত করে তোলার জন্য এখন দিনে চার ঘণ্টা ট্রেন যাতায়াত করছে। যখন পুরোদমে চালু হবে তখন আর এই সমস্যা থাকবে না।

metro2

আগামী ২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনেও যাত্রীরা উঠানামা করতে পারবেন। এই অংশে তখন ৮টার পরিবর্তে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। তবে সকাল ৮টায় মূল গেট খুলে দেওয়া হবে। যাত্রী চাপ বিবেচনায় ক্রমান্বয়ে বাড়ানো হবে আরও স্টেশন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে পাওয়া তথ্য মতে, এমআরটি-৬ নামে পরিচিত (আংশিক অংশ) উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশ আগ্রাধিকার প্রকল্প হিসেবে নেওয়া হয়েছে। সাধারণ যাত্রীদের অভ্যস্ত করে তুলতেই বর্তমানে চার ঘণ্টা চালু রয়েছে। মার্চে ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত যাত্রীরা উত্তরা-আগারগাঁও অংশের মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন।


বিজ্ঞাপন


সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেছেন, কয়েক দিন পরপর আমরা একটি একটি করে স্টেশন চালু করব। আমরা যখন দেখব নতুন করে দেওয়া কোনো স্টেশন সফল হয়েছে, তখনই অন্য স্টেশন চালু করব।

metro3

এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, আমরা শুরুতেই বলেছি এটা এক প্রকার পাইলটিং। মানুষকে বোঝানো। এজন্যই যখন দেখব স্টেশনগুলোতে আমরা সফল, তখনই নতুন স্টেশন চালু করব। আগামী মার্চের মধ্যে আমাদের ট্রেনগুলো তিন মিনিট পরপর ছেড়ে যাওয়ার মতো অবস্থায় যাবে। তখন ভোর থেকে রাত ১২টা পর্যন্ত যাত্রীরা যাতায়াত করতে পারবে।

২০১৬ সালের ২৬ জুন এমআরটি-৬ শীর্ষক এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর নির্মাণের আনুষ্ঠানিক সূচনা হয় ২০১৭ সালের ২ আগস্ট। বর্তমানে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত রুটের কাজ শুরু হয়েছে। যা শেষ হবে ২০২৫ সালে।

ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর