শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

মতিঝিল পর্যন্ত পুরোদমে মেট্রোরেল চলবে জানুয়ারি থেকে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ আগস্ট ২০২৩, ০৬:০৭ পিএম

শেয়ার করুন:

মতিঝিল পর্যন্ত পুরোদমে মেট্রোরেল চলবে জানুয়ারি থেকে
মেট্রোরেল। ফাইল ছবি

আগামী জানুয়ারি থেকে মতিঝিল পর্যন্ত পুরোদমে মেট্রোরেল চলাচল করবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

তিনি বলেছেন, শুরুতে সব ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে না। কিছু ট্রেন মতিঝিল যাবে, কিছু আগারগাঁও পর্যন্ত যাবে। ট্রেনের নম্বর থাকবে। সেই নম্বর অনুযায়ী কোন ট্রেন আগারগাঁও পর্যন্ত, কোন ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে- সেটা বলা থাকবে। এটা সাময়িক বিষয়। আর পুরোদমে মেট্রোরেল চলবে আগামী জানুয়ারি থেকে।


বিজ্ঞাপন


বুধবার (৯ আগস্ট) উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের নিচের সড়ক বিভাজকের অংশে বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন শেষে আগারগাঁও ডিএমটিসিএল সভাকক্ষে এ কথা বলেন তিনি।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, প্রথমে আমরা সীমিত আকারে ও সীমিত সময়ের জন্য ট্রেন চালাব। যখন দেখা যাবে পুরো সিস্টেম ভালোভাবে চলছে, তখন আমরা আগের অংশের সঙ্গে মার্জ করে দেব। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যাও বাড়ানো হবে।

এ সময় আগামী অক্টোবরের শেষ সপ্তাহে যখন প্রধানমন্ত্রী মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ উদ্বোধন করবেন, তার পরদিন থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে বলেও জানান তিনি।

এম এ এন সিদ্দিক বলেন, আমরা আশা করছি ১৫ অক্টোবরের মধ্যে আমাদের সব কাজ শেষ হয়ে যাবে। এরপর প্রধানমন্ত্রী আমাদের যেকোনো দিন সময় দেবেন, সেদিনই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচলের উদ্বোধন অনুষ্ঠিত হবে।


বিজ্ঞাপন


উল্লেখ্য, গত বছরের ২৮ ডিসেম্বর ঘটা করে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত অংশে মেট্রোরেল চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন থেকেই সাধারণ যাত্রীদের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় দেশের প্রথম বিদ্যুৎচালিত আধুনিক এই গণপরিবহন।

২০১৬ সালে ২৬ জুন এমআরটি-৬ প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। পরে দীর্ঘ সাড়ে ৬ বছর পর চালু হয় মেট্রোরেল। ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ১৬ কিলোমিটার দীর্ঘের এই এমআরটি-৬ লাইনের নির্মাণকাজ চলছে জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহযোগিতায়।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর