মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ঢাকা

উড়াল অংশের তুলনায় পাতাল রেলের গতি থাকবে কম!

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫২ এএম

শেয়ার করুন:

উড়াল অংশের তুলনায় পাতাল রেলের গতি থাকবে কম!
ফাইল ছবি

দেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনায় পাতাল রেল কতটা উপযোগী তা নিয়ে নানা আলোচনা-সমালোচনা রয়েছে। যদিও এসব বাস্তবতার মধ্যেই থেমে নেই নির্মাণকাজ। তবে উড়াল মেট্রো লাইনের চেয়ে পাতাল রেলের গতি কম থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, এমআরটি-১ বা পাতাল অংশে সর্বোচ্চ পরিচালন গতি থাকবে ঘণ্টায় ৯০ কিলোমিটার। অন্যদিকে উড়াল অংশে ঘণ্টায় এর সর্বোচ্চ গতি থাকবে ১০০ কিলোমিটার।


বিজ্ঞাপন


এমআরটি সংশ্লিষ্টরা বলছেন, এমআরটি-১ বা পাতাল মেট্রোরেলে ২০২৬ সালে প্রতিদিন আট লাখ যাত্রী যাতায়াত করতে পারবে। প্রতিটি একমুখী মেট্রোরেলে প্রতিবারে ১২টি স্টেশনে থেমে ২৪ মিনিট ৩০ সেকেন্ডে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত, নয়টি স্টেশনে থেমে ২০ মিনিটে ৩০ সেকেন্ডে নতুনবাজার থেকে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত এবং ১৬টি স্টেশনে থেমে ৩৫ মিনিট ৩০ সেকেন্ডে কমলাপুর থেকে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত যাতায়াত করবে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১) প্রকল্প পরিচালক মো. আবুল কাসেম ভূঁঞা ঢাকা মেইলকে বলেন, অল্প সময়ে অধিক সংখ্যায় যাত্রী পরিবহন করা সম্ভব মেট্রোরেলে। এতে ছোট ছোট যানবাহনের ব্যবহার কমবে। ঢাকা মহানগরীতে যানজট বহুলাংশেই কমবে। সাশ্রয় হবে কর্মঘণ্টা।

আবুল কাসেম ভূঁঞা বলেন, মেট্রোলের গতি পুরোটাই নিয়ন্ত্রিত হবে সংক্রিয়ভাবে। এছাড়া প্রথম পাতাল মেট্রোরেল সম্পূর্ণ বিদ্যুৎচালিত হওয়ায় কোনো ধরনের জীবাশ্ম ও তরল জ্বালানি ব্যবহৃত হবে না। ফলে বায়ু দূষণ হওয়ার কোনো সুযোগ নেই।

এমআরটি-১ নামে পরিচিত ৩১ দশমিক ২৪১ কিলোমিটার দীর্ঘ নতুন এই মেট্রোরেল দুটি অংশে বিভক্ত। অংশ দুটি হলো, বিমানবন্দর রুট (বিমানবন্দর থেকে কমলাপুর) এবং পূর্বাচল রুট (নতুন বাজার থেকে পিতলগঞ্জ ডিপো)। আর পূর্বাচল রুটের মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৩৬৯ কিলোমিটার, যার সম্পূর্ণ অংশ উড়াল এবং মোট স্টেশন সংখ্যা নয়টি। এরমধ্যে সাতটি স্টেশন হবে উড়াল। তবে নর্দা ও নতুন বাজার স্টেশন দুটি বিমানবন্দর রুটের অংশ হিসেবে পাতালে নির্মিত হবে। সেই সাথে নতুন বাজার স্টেশনের সাথে এমআরটি-৫-এর সঙ্গে আন্তঃলাইন সংযোগ থাকবে।


বিজ্ঞাপন


ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর