সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

আজ মেট্রোরেল চালক আফিজার জন্য অন্যরকম একদিন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ০৮:২৩ এএম

শেয়ার করুন:

আজ মেট্রোরেল চালক আফিজার জন্য অন্যরকম একদিন

দিনটি অবশ্যই আফিজার জন্য স্মরণীয় হয়ে থাকবে। কারণ একদিকে দেশের নতুন পরিবহন যুগে প্রবেশের মাহেন্দ্রক্ষণে নেতৃত্ব দিতে যাচ্ছেন। অন্যদিকে তার পরিচালনায় ট্রেনে যাত্রী হিসেবে চেপে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অবশ্য উদ্বোধনের আগে নিজের থেকে গণমাধ্যমের সঙ্গে খুব একটা কথা বলেননি এই মেট্রোরেল চালক।


বিজ্ঞাপন


অপেক্ষার প্রহর ঘুচিয়ে আজ উদ্বোধন হতে চলেছে দেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রোরেল প্রকল্পের। আনুষ্ঠানিক উদ্বোধনের পর প্রথম যাত্রী হিসেবে উত্তরা স্টেশন থেকে আগারগাঁও স্টেশন ভ্রমণ উপভোগ করবেন সরকারপ্রধান। আর সেই ট্রেনটি চালাবেন নারী চালক মরিয়ম আফিজা।

বিষয়টি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। 

এম এ এন সিদ্দিক জানান, উদ্বোধনী দিনেই চালকের আসনে বসার যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে শেষ করা হয়েছে। এছাড়া এমআরটি লাইন-৬ এর এ যাত্রায় আরও ৫ জন নারী চালক সংযুক্ত আছেন। 

ডিএমটিসিএলের এমডি এম এ এন ছিদ্দিক বলেন, ২৮ ডিসেম্বর উদ্বোধন হতে যাচ্ছে মেট্রোরেল। তিন ফুট বা এর নিচের উচ্চতার শিশুরা অভিভাবকের সঙ্গে থাকলে ভাড়া লাগবে না। এছাড়া ছাত্র-ছাত্রীদের জন্য হাফ ভাড়ার সুবিধা থাকছে না।


বিজ্ঞাপন


জানা যায়, মেট্রোরেলের চালক হিসাবে নিয়োগ পাওয়া মরিয়ম আফিজা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। 

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২ নভেম্বর ডিএমটিসিএল এ নিয়োগ পাওয়া এই নারী চালক দক্ষ চালক হিসাবে নিজেকে তৈরি করার জন্য প্রশিক্ষণ নিয়েছেন টানা এক বছর। এছাড়া চট্টগ্রামের হালিশহরে অবস্থিত রেলওয়ে ট্রেনিং অ্যাকাডেমি থেকে দুই মাস প্রশিক্ষণ নিয়েছেন। পরে ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন।

মরিয়ম আফিজা বর্তমানে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের বিপরীতে কারিগরি প্রশিক্ষণ নিচ্ছেন। সেখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি কাওয়াসাকি কোম্পানি বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনা ও কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিচ্ছেন।

জানা গেছে, আজ (বুধবার) সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পরে দুপুরের দিকে টিকিট কেটে ও সবুজ পতাকা নাড়িয়ে প্রথম যাত্রী হয়ে মেট্রোরেলে উত্তরা থেকে আগারগাঁওয়ে ভ্রমণ করবেন তিনি।

ডিএইচডি/বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর