শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ঢাকা

যাত্রা শুরু হচ্ছে এমআরটি পুলিশের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩, ০৪:৫৪ পিএম

শেয়ার করুন:

যাত্রা শুরু হচ্ছে এমআরটি পুলিশের

প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে মেট্রোরেলের নিরাপত্তার জন্য গঠিত এমআরটি পুলিশের। এরইমধ্যে এমআরটি পুলিশ গঠনে অনুমতি দিয়েছে সচিব কমিটি।

রোববার (৩০ এপ্রিল) পুলিশ সদর দফতর থেকে এ তথ্য জানানো হয়। এরমধ্যে দিয়ে এমআরটি পুলিশের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হতে যাচ্ছে।  


বিজ্ঞাপন


পুলিশ সদর দফতরের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট) ফারুক আহমেদ জানান, সম্প্রতি সচিব কমিটি মেট্রোরেলের জন্য পুলিশের ইউনিট গঠনের অনুমোদন দিয়েছে। মোট ২৩১ জন নিয়ে প্রাথমিকভাবে যাত্রা শুরু করবে এমআরটি পুলিশ। প্রথম দিকে যদিও জনবল নিয়োগের সংখ্যাটা আরও বেশি হওয়ার কথা ছিল। কিন্তু সর্বশেষ ২৩১ জনের অনুমোদন দেওয়া হয়েছে। একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে এমআরটি পুলিশ পরিচালিত হবে। এতে একজন পুলিশ সুপারও দায়িত্বে থাকবেন।

শৃঙ্খলা রক্ষা, যাত্রীদের নিরাপত্তা ও স্থাপনার নিরাপত্তায় এমআরটি পুলিশ কাজ করবে জানিয়ে এ কর্মকর্তা বলেন,  অন্যান্য দেশের এমআরটি পুলিশ যেভাবে কাজ করে সেভাবেই আমাদের এমআরটি পুলিশ কাজ করবে। সচিব কমিটি অনুমোদন দিয়েছেন। এরপর প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি হবে। তারপর শুরু হবে এর কার্যক্রম।

উল্লেখ্য, এমআরটি পুলিশ গঠনের জন্য ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছিল পুলিশ সদর দফতর। অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেওয়া হয়। এরপর সচিব কমিটি ২৩১ জনবলের অনুমোদন দেয়।

ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর