সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

মেট্রোরেলের যাত্রী বহনে প্রস্তুত বিআরটিসি বাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১২:১৫ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেলের যাত্রী বহনে প্রস্তুত বিআরটিসি বাস

স্বপ্নের মেট্রোরেলের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যদিয়ে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এর প্রথম অংশ উত্তরা উত্তর (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হবে। তারপরের দিন অর্থাৎ ২৯ ডিসেম্বর থেকে মেট্রোরেল বাণিজ্যিকভাবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। মেট্রোরেল থেকে নেমে যাত্রীদের চলাচলের জন্য প্রস্তুত থাকবে বিআরটিসি পরিবহন। ২৯ ডিসেম্বর থেকেই বিভিন্ন গন্তব্যে যাত্রী পরিবহন করবে বিআরটিসি। মেট্রোরেলের দুই প্রান্তরে স্টেশন থেকে বাসে যাত্রী পরিবহন করবে বিআরটিসি। আর এজন্য বাস ট্রায়াল সম্পন্ন করেছে সরকারের এই পরিবহন সংস্থাটি। 

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, মেট্রোরেলের আগারগাঁও স্টেশন ও উত্তরা উত্তর স্টেশনে বিআরটিসির গাড়ি রাখার জায়গা করা হয়েছে। দুই স্টেশন থেকে যাত্রী নিয়ে গাড়িগুলো ছাড়বে। যদিও ভবিষ্যতে এসব জায়গায় স্টেশন প্লাজা নির্মাণ করা হবে।


বিজ্ঞাপন


২১ ডিসেম্বর থেকে মেট্রোর যাত্রী পরিবহনের জন্য বিআরটিসি’র বাস আগাম প্রস্তুতি শুরু করেছে। মেট্রোরেলের যাত্রীদের সুবিধার্থে শাটল বাস সার্ভিসের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সঙ্গে চুক্তি করেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সেই চুক্তি মোতাবেক মেট্রোরেলের দুই প্রান্তরে স্টেশন থেকে বাসে যাত্রী পরিবহন করবে বিআরটিসি। 

বিআরটিসি কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২৯ ডিসেম্বর থেকে আগারগাঁও এবং উত্তরা উত্তর স্টেশন থেকে দুটি রুটে মেট্রোরেলের যাত্রী পরিবহনের জন্য ৫০টি বাস চালানো হবে। এজন্যই ট্রায়াল করে দেখা হচ্ছে। আগামী কয়েকদিন এ ধরনের ট্রায়াল চলবে এবং ২৯ ডিসেম্বর থেকে নিয়মিত চলাচল শুরু করবে বাসগুলো। মেট্রোরেল প্রথম দিকে যেহেতু কম সময়ের জন্য চলার কথা আছে। তাই উত্তরা উত্তর এলাকায় ১০টি এবং আগারগাঁও এলাকায় ৪০টি বাস থাকবে। যাত্রী চাহিদা থাকলে বাসের সংখ্যা বাড়ানো হবে।

আগারগাঁও স্টেশন থেকে শাটল বাসগুলো ফার্মগেট, শাহবাগ হয়ে মতিঝিল পর্যন্ত চলবে। অন্যদিকে উত্তরা উত্তর স্টেশন থেকে বাসগুলো উত্তরার বিভিন্ন অংশ যাত্রীদের পৌঁছে দেবে। বিআরটিসির বাসগুলোর সবই থাকবে ডাবল ডেকার।

ডব্লিউএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর