শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

দিয়াবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হচ্ছে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩, ০৫:২২ পিএম

শেয়ার করুন:

দিয়াবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হচ্ছে মেট্রোরেল
ফাইল ছবি

রাজধানী ঢাকায় উত্তরার দিয়াবাড়ী থেকে চালু হওয়া মেট্রোরেল গাজীপুরের টঙ্গী পর্যন্ত বিস্তৃত করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

প্রধানমন্ত্রীর সঙ্গে জাপানে সফররত অবস্থায় শুক্রবার (২৮ এপ্রিল) সংবাদমাধ্যমকে সচিব এই কথা জানান।


বিজ্ঞাপন


সচিব বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে ঢাকা মেট্রোরেল শুরু হয়েছে। তার নির্দেশনায় আগামী ২০৩০ সালের মধ্যে ঢাকায় জনবান্ধব গণপরিবহন আনার পরিকল্পনা রয়েছে। সে লক্ষেই মেট্রো আসছে। আগামী নভেম্বরের মধ্যে আপ টু মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন সিক্স সম্প্রসারিত হবে। পর্যায়ক্রমে মেট্রোরেল দিয়াবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব জানান, লাইন টু এবং সিক্সের দিয়াবাড়ী থেকে টঙ্গী সম্প্রসারণের কাজটুকু আমাদের বাকি। জাপান আমাদের আরও কো-অপারেশন করবে। জাইকা আগ্রহ দেখিয়েছে আমাদের অন্য লাইনগুলো করার ব্যাপারে। সে কারণে জাপানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে।

আমিন উল্লাহ নুরী বলেন, মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এটা শেষ হওয়ার পর আমরা শুরু করব দিয়াবাড়ী থেকে আপ-টু টঙ্গী।

প্রধানমন্ত্রীর ষষ্ঠবারের জাপান সফরে দুই দেশের মধ্যে আটটি সমঝোতা এবং চুক্তি সই হয়েছে। যার মধ্যে মেট্রোরেল রয়েছে। এর আওতায় মেট্রোরেলকে দিয়াবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত করা হবে। যার অর্থায়ন করবে জাইকা।


বিজ্ঞাপন


ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর