সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

মেট্রোরেল চলাচলে নতুন সময়সূচি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ জুন ২০২৩, ১২:৩৪ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেল চলাচলে নতুন সময়সূচি

ঈদুল আজহার আগে যাত্রীদের সুবিধার জন্য মেট্রোরেল চলাচলের সময়ে পরিবর্তন আনা হয়েছে। বর্তমানে ১২ ঘণ্টা চলাচল করে মেট্রেরেল। এর মধ্যে ছয় ঘণ্টা ‘পিক আওয়ার’ এবং বাকি ছয় ঘণ্টা ‘অফ পিক আওয়ার’ ধরে ট্রেন ছাড়ার সময় (হেডওয়ে) নির্ধারণ করা ছিল। কিন্তু এখন পিক আওয়ারের সময় এক ঘণ্টা বাড়িয়ে নতুন ‘হেডওয়ে’ ঠিক করা হয়েছে।

রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ারে ১০ মিনিট পরপর ট্রেন ছাড়বে। আর বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ারে ১৫ মিনিট পরপর ট্রেন ছাড়বে। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়বে ১০ মিনিট পরপর। শনিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত অফ পিক আওয়ারে ট্রেন ছাড়বে ১২ মিনিট পরপর। বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়বে ১০ মিনিট পরপর।

বৃহস্পতিবার (২২ জুন) থেকে এই নতুন সময়বণ্টন কার্যকর হবে বলে জানিয়েছে মেট্রোরেল পরিচালনাকারী কোম্পানি ঢাকা ম্যাস র‍্যপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ারে ১০ মিনিট পরপর ট্রেন ছাড়বে। আর বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ারে ১৫ মিনিট পরপর ট্রেন ছাড়বে। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়বে ১০ মিনিট পরপর।

শনিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত অফ পিক আওয়ারে ট্রেন ছাড়বে ১২ মিনিট পরপর। বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়বে ১০ মিনিট পরপর।

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে।


বিজ্ঞাপন


এতদিন সকাল ৮টা থেকে বেলা ১১টা এবং বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দুই ভাগে ছয় ঘণ্টা পিক আওয়ার ধরা হত, ওই সময় ট্রেন ছাড়ত ১০ মিনিট পর পর।

আর বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত দুই ভাগে ছয় ঘণ্টা অফ পিক আওয়ার ধরা হত। সকালের ভাগে ১৫ মিনিট পরপর এবং রাতের ভাগে ১২ মিনিট পরপর ট্রেন ছাড়ত।

metro railরোজার ঈদের দিন মেট্রোরেল চালু থাকলেও এবার কোরবানির ঈদের দিন ট্রেন যে বন্ধ থাকবে বলে আগেই জানিয়েছিল ডিএমটিসিএল।

এবারে ঈদে ছুটি একদিন বাড়িয়ে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করেছে সরকার। এর মধ্যে ২৯ জুন মেট্রোরেল বন্ধ থাকবে। পরদিন শুক্রবার মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি।

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম এই বৈদ্যুতিক ট্রেনে। পরে ধাপে ধাপে এই পথের মাঝের নয়টি স্টেশন খুলে দেওয়া হয়।

আগামী অক্টোবরে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর