রোববার, ১৬ জুন, ২০২৪, ঢাকা

ধাপে ধাপে খুলবে আগারগাঁও-মতিঝিলের ৭ মেট্রো স্টেশন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ জুলাই ২০২৩, ০৫:১৯ পিএম

শেয়ার করুন:

ধাপে ধাপে খুলবে আগারগাঁও-মতিঝিলের ৭ মেট্রো স্টেশন

পরীক্ষামূলক উদ্বোধন শেষে এরই মধ্যে আগারগাঁও থেকে মতিঝিল অংশে যাত্রা শুরু করেছে মেট্রোরেল। সবকিছু ঠিক থাকলে ২০২৩ সালের অক্টোবরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অংশের বাণিজ্যিক যাত্রার (যাত্রী নিয়ে চলাচল) শুভ উদ্বোধন করবেন। যদিও শুরুতেই এই অংশে থাকা সাতটি স্টেশন একসঙ্গে খুলছে না। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি স্টেশন যেভাবে ধাপে ধাপে খুলে দেওয়া হয়েছিল, একইভাবে চালু করা হবে আগারগাঁও থেকে মতিঝিল অংশের সাতটি স্টেশন।

শুক্রবার (৭ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক এই তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


ডিএমটিসিএলের এই কর্মকর্তা জানান, বাণিজ্যিক যাত্রায় যাওয়ার পর শুরুর দিকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সরাসরি চলাচল করবে মেট্রোরেল। এখনো এ অংশের স্টেশনগুলোর শেষভাগের কাজগুলো চলমান রয়েছে। যদিও অক্টোবরের কত তারিখে বাণিজ্যিক যাত্রা শুরু হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলতে পারেননি এম এ এন ছিদ্দিক। তবে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিডিউল পাওয়ার ওপর এটি নির্ভর করছে।

>> আরও পড়ুন: ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের কাজ সম্পন্ন হবে: কাদের

এদিকে, শুক্রবার বিকেল ৪টা ৩৫ মিনিটে হুইসেল বাজিয়ে মেট্রোরেলের আগারগাঁও স্টেশন থেকে একটি ট্রেন মতিঝিলের উদ্দেশে পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে।Metro-Railএর আগে মেট্রোরেলের এই রুটের পরীক্ষামূলক উদ্বোধন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এখন থেকে মেট্রোরেলের চলাচল নিয়মিত প্রত্যক্ষ করা যাবে। ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের কাজ সম্পন্ন করতে পারব- এই প্রত্যাশা নিয়ে আমাদের কর্মকাণ্ড এগিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে সংশ্লিষ্টরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধনকালে অন্যদের মধ্যে সড়ক পরিবহন সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী ছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


উল্লেখ্য, বর্তমানে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। এছাড়া আগামীকাল শনিবার (৮ জুলাই) থেকে দুটি অতিরিক্ত ট্রেন রাত সাড়ে ৮টা পর্যন্ত এই রুটে চলাচল করবে। ট্রেনগুলো ডিপোতে যাওয়া ছাড়াও স্টেশনের হিসাব-নিকাশ শেষ করার পর রাত ১০টা থেকে পরীক্ষামূলকভাবে চলাচল শুরু করতে পারে, যা চলবে পরদিন ভোর পর্যন্ত।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর