বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ঢাকা

মেট্রোরেল স্টেশনে বসছে ‘স্মার্ট ডেলিভারি লকার’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ মে ২০২৩, ০২:০২ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেল স্টেশনে বসছে ‘স্মার্ট ডেলিভারি লকার’

মেট্রোরেল ব্যবহারকারীরা ই-কমার্স প্লাটফর্মে অর্ডার করা পণ্য স্মার্টফোনের মাধ্যমে স্মার্ট লকার থেকে সংগ্রহ করতে পারবেন তাদের পণ্য। এরজন্য তাদের কোনো ডেলিভারি ম্যানের প্রয়োজন হবে না। মেট্রোরেলের চলমান স্টেশনগুলোরত শিগগিরই এ সেবা চালু হচ্ছে। 

সোমবার (০১ মে) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে এ বিষয়ে রোববার রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে এটুআই এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 


বিজ্ঞাপন


চুক্তি সূত্রে জানা যায়, এ চুক্তির আওতায় এটুআই সব মেট্রোরেল স্টেশনের সুনির্দিষ্ট কিছু স্থান ডিএমটিসিএলের ভাড়া/ইজারা নীতিমালা ২০২৩-এর শর্ত মেনে বাণিজ্যিক ভিত্তিতে শর্তসাপেক্ষে ব্যবহার করবে। ইন্টারনেট সংযোগভিত্তিক আইওটি প্রযুক্তি দেশের প্রথম এ স্মার্ট ডেলিভারি লকার সিস্টেমের অবকাঠামো স্থাপন ও পরিচালনার জন্য ব্যবহার করা হবে। পর্যায়ক্রমে বিভিন্ন সরকারি পরিষেবা খাতের ডেলিভারির জন্য এসব স্থান ব্যবহার করা হবে। 

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, মেট্রোরেল ও এর ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভির আওতায় নিয়ে এসেছি, ফেস ডিটেক্টর প্রযুক্তি সংযুক্ত করেছি। বর্তমানে আমরা মেট্রোরেলের দায়িত্বে থাকা পুলিশ বাহিনীর জন্য তথ্য প্রযুক্তির দক্ষতা নিশ্চিতকরণের কাজ করছি।

এটুআইয়ের প্রশংসা করে এমএন সিদ্দিক বলেন, প্রযুক্তিনির্ভর এ ধরনের যেকোনো উদ্যোগে এমআরটি পাশে থাকবে। এর সুফল দেশের মানুষ ভবিষ্যতে পাবে।

ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর