শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ঢাকা

এমআরটি-৫ নির্মাণে এডিবির কাছে আরও ৩০০ মিলিয়ন ডলার চায় সরকার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৫০ পিএম

শেয়ার করুন:

এমআরটি-৫ নির্মাণে এডিবির কাছে আরও ৩০০ মিলিয়ন ডলার চায় সরকার

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি-৫) এর সাউদার্ন রুটের নির্মাণে খরচ হচ্ছে ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার, যা টাকার অংকে প্রায় ৪৮ হাজার কোটি টাকা। মোট খরচের ৪.৭ বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ২.৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি। কিন্তু সরকার এই প্রকল্পে বিনিয়োগ চায় ২.৮ বিলিয়ন মার্কিন ডলার। এজন্য বাকি আরও ৩০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করতে এডিবিকে অনুরোধ করেছে ডিএমটিসিএল কর্তৃপক্ষ। আর বাকি ১.৯ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করার কথা সরকারের।

রোববার (২৬ ফেব্রুয়ারি) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এমআরটি রুট-৫ (সাউদার্ন)-এর দ্বিতীয় কর্মশালায় ডিএমটিসিএল এমডি এম এন সিদ্দিক এসব এসব তথ্য জানান।


বিজ্ঞাপন


এসময় এডিবির কান্ট্রি ডিরেক্টর ঝিয়াংগু মেইন এবং সড়ক সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী উপস্থিত ছিলেন।

২০৩০ সালের মধ্যে এমআরটি-৫ (সাউদার্ন) রুটের নির্মাণ সম্পন্ন করার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে জানিয়ে এম এন সিদ্দিক বলেন, এবিডির অর্থায়নে এই প্রথম মেট্রোরেলের কোনো প্রজেক্টে বিনিয়োগ করছে। এই প্রকল্পে এডিবির কাছে অনুরোধ, বিনিয়োগ আরও ৩০০ মিলিয়ন মার্কিন ডলার যেন তারা বাড়ায়। এডিবির জন্যে এটি বড় কোনো অর্থ নয়। আশা করি এডিবি তাদের সহয়তা অব্যাবহ রাখবে।

rail2

এম এন সিদ্দিক বলেন, এডিবি বর্তমানে যা অর্থ দিচ্ছে, তার থেকে অল্প কিছু দিলে পুরো প্রকল্প এডিবির অর্থায়নে বাস্তবায়ন করা সম্ভব হবে।


বিজ্ঞাপন


প্রসঙ্গত, এমআরটি-৫ দুটি রুটে বিভক্ত। প্রথমটি নর্দার্ন রুট এবং দ্বিতীয়টি চাউদার্ন রুট। ২০২৮ সালের মধ্যে হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত পাতাল ও উড়াল সমন্বয়ে ২০ কিলোমিটার দীর্ঘ (পাতাল ১৩.৫০ কিলোমিটার এবং উড়াল ৬.৫০ কিলোমিটার) এবং ১৪টি স্টেশন (পাতাল নয়টি এবং উড়াল পাঁচটি) বিশিষ্ট মেট্রোরেল নির্মাণে নর্দার্ন রুট।

হেমায়েতপুর ডিপো ও ডিপো এক্সেস করিডোর নির্মাণের জন্য ৯৯.২৫ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে।

২০৩০ সালের মধ্যে গাবতলী থেকে আফতাব নগর পশ্চিম পর্যন্ত ১২.৮০ কিলোমিটার পালাল এবং আফতাবনগর সেন্টার থেকে দাশেরকান্দি পুর্যন্ত ৪.৬০ কিলোমিটার উড়াল মোট ১৭.৪০ কিলোমিটার দীর্ঘ এবং ১৫ এবং ১৫টি স্টেশন (পাতাল ১১টি এবং উড়াল ৪টি) বিশেষ্ট মেট্রোরেল নির্মাণে প্রাক-সম্ভাব্যতা যাচাই সম্পন্ন হয়েছে।

ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর