সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

আগারগাঁও থেকে মতিঝিল: সাত স্টেশনের কাজের অগ্রগতি যতদূর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ জুন ২০২৩, ১২:২৩ পিএম

শেয়ার করুন:

আগারগাঁও থেকে মতিঝিল: সাত স্টেশনের কাজের অগ্রগতি যতদূর

এমরটি লাইন-৬ এর উত্তরা থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৯৪.৭৬ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯৪.৩২ শতাংশ। এ অংশের মেট্রো স্টেশনগুলোর কাজের অগ্রগতি চলছে সমান তালে।

রোববার (১৮ জুন) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে (গ্রাউন্ড ফ্লোর) অনুষ্ঠিত এক সেমিনারে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এমরটি লাইন-৬ এর সাতটি স্টেশনের কাজের অগ্রগতি তুলে ধরেন।


বিজ্ঞাপন


বিজয় সরণি মেট্রোরেল স্টেশন

ইতোমধ্যে রুফ শিট ও রুফ এর গ্লাস এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং (এমইপি) ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। বিল্ডিং ম্যানেজম্যান্ট সিস্টেম (বিএমএস), ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম, প্লাম্বিং কাজের সমন্বিত অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন এন্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। প্রবেশ/বহির্গমন নির্মাণ কাজের অগ্রগতি ৭০ শতাংশ।

ফার্মগেট মেট্রোরেল স্টেশন

ইতোমধ্যে রুফ শিট এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। Roof-এর গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং (এমইপি) ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৮ শতাংশ। এমইপি কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। তন্মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজম্যান্ট সিস্টেম (বিএমএস) এর অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন এন্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮২ শতাংশ। প্রবেশ/বহির্গমন নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।


বিজ্ঞাপন


কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশন

ইতোমধ্যে রুফ শিট স্থাপন এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। Roof-এর গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৩ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং (এমইপি) ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৫ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজম্যান্ট সিস্টেম (বিএমএস) এর অগ্রগতি ৭৯ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৮ শতাংশ। প্রার্থিং কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। ভেন্টিলেশন এন্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। প্রবেশ/বহির্গমন নির্মাণ কাজের অগ্রগতি ৫০ শতাংশ।

মতিঝিল মেট্রোরেল স্টেশন

ইতোমধ্যে রুফ শিট ও রুফ এর গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ৮০ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং (এমইপি) ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮০ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৯ শতাংশ। বিল্ডিং ম্যানেজম্যান্ট সিস্টেম (বিএমএস) কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ভেন্টিলেশন এন্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ/বহির্গমন নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল সিস্টেমের কাজের অগ্রগতি

মতিঝিল রিসিভিং সাব-স্টেশন (আরএসএস) ভবনের নির্মাণ কাজ ও যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন সম্পন্ন করা হয়েছে। মানিকনগর গ্রিড সাবস্টেশন হতে মতিঝিল রিসিভিং সাবস্টেশন পর্যন্ত ১৩২ কেভি ভূগর্ভস্থ ক্যাবল স্থাপন এবং মতিঝিল রিসিভিং সাবস্টেশন হতে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত ৩৩ কেভি ক্যাবল স্থাপন সম্পন্ন হয়েছে। এই অংশের স্টেশনসমূহে স্থাপিতব্য ৩টি ট্র্যাকশন সাব স্টেশন (টিএসএস) অব অক্সিলারি সাব স্টেশন (এএসএস) এর বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন, টেস্টিং এবং কমিশনিং সম্পন্ন হয়েছে। বিজয় সরণি মেট্রোরেল স্টেশন হতে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত স্টেশনসমূহে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (পিএসডি) স্থাপনের কাজ চলমান আছে।

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সম্পূর্ণ অংশে (১৬.১৯ ট্রাক-কিলোমিটার) রেল লাইন এবং সিজার ক্রসওভার ও টার্ন আউট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। সকল ওসিএস পোর্টাল স্থাপন করে সম্পূর্ণ অংশের (১৯.৮৯ কিলোমিটার) ওসিএস ওয়্যারিং সম্পন্ন হয়েছে। বর্তমানে এই অংশের সিগনালিং এবং টেলিকমিউনিকেশন সিস্টেম স্থাপনের কাজ চলমান আছে। আগামী জুলাই ২০২৩ মাসের মধ্যে এই কাজসমূহ সম্পন্ন করা যাবে বলে আশা করা যাচ্ছে। এই অংশে স্থাপিতব্য ৫২টি এস্কেলেটর এবং ২৯টি লিফট স্থাপনের কাজ বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নাধীন আছে।

রোলিং স্টক (রেল কোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের অগ্রগতি

সংগৃহীতব্য ২৪টি ট্রেন সেটের মধ্যে ২৪টি ট্রেন সেটই ইতোমধ্যে ঢাকার উত্তরাস্থ ডিপোতে পৌঁছেছে। চলতি বছরের জুলাই মাসে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রো ট্রেনসমূহের পারফরম্যান্স পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করা যাচ্ছে।

ডিএইচডি/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর