সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

বৈদ্যুতিক তারে ফানুস, বড় দুর্ঘটনা থেকে মেট্রোরেলের রক্ষা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৩, ০১:১৬ পিএম

শেয়ার করুন:

বৈদ্যুতিক তারে ফানুস, বড় দুর্ঘটনা থেকে মেট্রোরেলের রক্ষা

ইংরেজী নববর্ষকে বরণ করতে গিয়ে ফানুস ওড়ানো যেন এখন নগরবাসীর অন্যতম অনুসঙ্গ হয়ে উঠেছে। অথচ ফায়ার সার্ভিসসহ আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে দুর্ঘটনা এড়াতে ফানুস ওড়াতে বারবার বারণ করা হয়েছে। কিন্তু কে শোনে কার কথা! এবারও ঢাকার আকাশে ওড়ানো হয়েছে ফানুস। যা গিয়ে আটকে যায় নতুন চালু হওয়া মেট্রোরেলের বৈদ্যুতিক তারে। তাতেই ঘটে বিপত্তি । বন্ধ রাখা হয় দুই ঘণ্টা মেট্রোরেল চলাচল। পরে ফানুস সরিয়ে চালু করা হয় মেট্রোরেল।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলছেন, শুধু মানুষের অসচেতনতার কারণেই এ ধরনের একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।


বিজ্ঞাপন


মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, বর্ষকে বরণ করতে গতকাল রাতে ওড়ানো বেশকিছু ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক তারের ওপর এসে পড়ায় রেল চলাচল ২ ঘণ্টা ১০ মিনিট বন্ধ রাখা হয়েছিল।

মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার মো. শাহজাহান গণমাধ্যমকে বলেন, গত রাতে (থার্টি ফাস্ট নাইটে) ফানুস ওড়ানো হয়েছে। এসব ফানুস ও পটকা আমাদের ইলেকট্রিক্যাল সিস্টেমটা পুরো ব্লক করে ফেলেছিল। এসব ফানুস ও পটাকা সরানোর পর ইলেকট্রিক সিস্টেম চালু করে মেট্রোরেল চলাচল শুরু করা হয়।’ 

তিনি বলেন, ‘এসব ক্লিন না করে আমরাতো মেট্রোরেল চালু করতে পারি না। তাতে যেকোনো ধরনের দুর্ঘটনা সৃষ্টির সম্ভাবনা হতে পারত।’ 

fanush


বিজ্ঞাপন


এদিকে হঠাৎ করে সকাল থেকে মেট্রোরেল স্টেশনে এসেও চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েন যাত্রীরা। পরে অবশ্য চালু হলে সবাই নির্বিঘ্নে চলাচল করার সুযোগ পান।

মেট্রোরেল সূত্রে জানা গেছে, রোববার সকালে একটি খালি ট্রেন উত্তরা থেকে আগারগাঁও নিয়ে যাওয়া হয়। এসময় মিরপুর এলাকার বৈদ্যুতিক লাইনে বেশ কিছু ফানুস আটকে থাকতে দেখা যায়। পরে ট্রেনটি সেখানে থামিয়ে রাখা হয়। পরে বৈদ্যুতিক লাইন অফ করে ফানুস অপসারণের কাজ করা হয়।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমরা মেট্রোরেল এবং মেট্রোরেলের যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে অধিকতর গুরুত্ব দিয়ে ফানুস এবং তারের বিষয়গুলো খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছি।

গত ২৮ ডিসেম্বর স্বপ্নের মেট্রোরেল ঢাকার বুকে চলাচল শুরু করে। অবশ্য উদ্বোধনের দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অতিথি ছাড়া কারও চড়ার সুযোগ হয়নি। পরদিন থেকে নতুন এই পরিবহন ব্যবস্থায় যাত্রী আনা-নেওয়া হয়। 

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর