মেট্রোরেল ঘিরে স্বপ্ন বুনছেন আগারগাঁওয়ের ফুল ব্যবসায়ীরা

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২, ০৮:৫৩ পিএম

শেয়ার করুন:

ছবি: ঢাকা মেইল

রাজধানীর আগারগাঁও সিগন্যালের খানিকটা পশ্চিমেই ফুলের বাজার। পাইকারি ও খুচরা দুইভাবেই এখানে ফুল বিক্রি হয়। দিন-রাত নেই, সবসময় মিলবে তাজা ফুল। ফলে অনবরত ফুলের গন্ধে মৌ মৌ করে আগারগাঁও সিগন্যাল এলাকা।

ফুলের এই বাজারটি থেকে মাত্র ১০০ গজ উত্তর-পূর্ব দিকে গড়ে উঠেছে দেশের প্রথম মেট্রোরেলের আগারগাঁও স্টেশন। ফলে মেট্রোরেল চালুর পর বেচা-বিক্রিতে সুবাতাস বইবে বলে আশা করেছেন আগারগাঁওয়ের ফুল ব্যবসায়ীরা।

Agargaon Flower Marketফুল ব্যবসায়ীদের ভাষ্য- মেট্রোরেলের কারণে উত্তরার সঙ্গে শেরে বাংলা নগর, আদাবর, মোহাম্মদপুর, কল্যাণপুর ও আশপাশের বেশ কয়েকটি এলাকার যোগাযোগ বৃদ্ধি পাবে। ফলে স্বাভাবিকভাবেই আগের তুলনায় যাতায়াত বাড়বে মানুষের। আর এর সঙ্গে বাড়াতে পারে ফুল বিক্রি।

আগারগাঁও ফুলের বাজারে দোকান আছে অর্ধশতাধিক। এরমধ্যে আবার পাইকারি ও খুচরা দোকান আলাদা। বিয়ের গাড়ি, বাসর ঘর সাজানো থেকে শুরু করে সব ধরণের অনুষ্ঠানে ফুল সরবরাহ করা হয় এই বাজার থেকে। আবার স্থানীয়দের জন্য খুচরা ফুলের এক বিশাল বাজার এটি।

এ নিয়ে কথা হলে আগারগাঁও এলাকার ফুল ব্যবসায়ী কবির হোসেন ঢাকা মেইলকে বলেন, ‘অনেকেই পাইকারি ফুল নিতে চায়। উত্তরা এলাকার কাস্টমার তো আমরা পাইনা। অনেক দূরত্ব। তবে এখনতো সময় লাগবে ১৭ মিনিট। সেই দূরত্ব আর থাকল না। এবার উত্তরার কাস্টমারও আমরা পাব বলে আশা করছি।’

Agargaon Flower Marketঅপর ফুল ব্যবসায়ী শাহাদাত হোসেন বলেন, ‘আমাদের এদিক থেকে অনেক মানুষ দিয়াবাড়ি ঘুরতে যায়। আবার উত্তরা থেকেও অনেক মানুষ আমাদের এদিকে আসে। আগে যাতায়াত কঠিন ছিল। এখন কিন্তু সবকিছু সহজ হয়ে গেছে। লোকজন বেশি চলাচল করবে। আর যারা ঘুরতে আসে, তারা ফুলের খুচরা কাস্টমার।’

>> আরও পড়ুন: মেট্রোরেলে চড়তে কুয়াশাচ্ছন্ন ভোর থেকে দীর্ঘ লাইন

গত ২৮ ডিসেম্বর ঘটা করেই দেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে প্রথম যাত্রী হিসেবে টিকিট কেটে অতিথিদের নিয়ে মেট্রোভ্রমণও উপভোগ করেছেন সরকারপ্রধান। তবে রাজধানীর বুক চিরে ছুটে চলা এই গণপরিবহনে ওইদিন চড়ার সুযোগ পাননি সাধারণ যাত্রীরা। গতকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় মেট্রোরেলের দুয়ার। এ দিন থেকেই নানা শ্রেণি-পেশার মানুষ মেট্রোভ্রমণ উপভোগ করতে ভিড় করেন আগারগাঁও ও উত্তরা স্টেশনে। ফলে শুক্রবার দ্বিতীয় দিনেও মেট্রোরেলের যাত্রা উপভোগ করতে নাগরিকদের প্রচণ্ড ভিড় দেখা গেছে। আর এতেই নতুন করে স্বপ্ন বুনছেন আগারগাঁওয়ের ফুল ব্যবসায়ীরা।

মেট্রোরেল কর্তৃপক্ষ ও সরকারের সড়ক পরিবহন মন্ত্রণালয়ের তথ্যমতে, আগামী ২৫ মার্চ পর্যন্ত মেট্রোরেল আগারগাঁও স্টেশন থেকে সরাসরি উত্তরার উত্তর স্টেশন (দিয়াবাড়ি) পর্যন্ত চলাচল করবে। মাঝে কোনো স্টেশন যাত্রী ওঠানামা করবে না। পরদিন ২৬ মার্চ থেকে চালু হবে মাঝের সব স্টেশন। আর ২০২৩ সালের ডিসেম্বরে মেট্রোরেলের সেবা বৃদ্ধি পাবে মতিঝিল পর্যন্ত। এছাড়া ২০২৫ সালে উত্তরা থেকে বৈদ্যুতিক এই গণপরিবহন ছুটবে কমলাপুর পর্যন্ত।

কারই/আইএইচ

টাইমলাইন