সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

চালু করতেই বন্ধ মেট্রোরেল, ৪৩ মিনিট পর যাত্রা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৬ এএম

শেয়ার করুন:

চালু করতেই বন্ধ মেট্রোরেল, ৪৩ মিনিট পর যাত্রা

আবারও মেট্রোরেল যাত্রায় বিড়ম্বনায় পড়তে হলো যাত্রীদের। শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে আগারগাঁও থেকে যাত্রী নিয়ে উত্তরার দিকে যাত্রা শুরুর জন্য চালু করার পরপরই হঠাৎ জরুরি বন্ধের ঘোষণা দেয় মেট্রোরেল কর্তৃপক্ষ। ঠিক ৪৩ মিনিট পর আবার চালু করে যাত্রী নিয়ে রওনা হয় মেট্রোরেল।

মেট্রোরেলে ওঠার পর হঠাৎ এমন পরিস্থিতির মুখোমুখি হয়ে যাত্রীরা ক্ষোভ প্রকাশ করেন। অনেকে আবার নির্ধারিত সময়ে অফিসে যেতে পারেননি বলে জানিয়েছেন।


বিজ্ঞাপন


মেট্রোরেলে নিয়মিত যাত্রা করা শরিফুল ইসলাম নামের একজন যাত্রী ঢাকা মেইলকে আজকের এমন পরিস্থিতির কথা জানান।

শরিফুল ইসলাম বলেন, মেট্রোতে আজকে সকাল ৯টা ৩৫ মিনিটে ওঠার পরই স্টার্ট হয়। কিন্তু যাত্রা শুরু করবে ঠিক তখন মাইকে ঘোষণা দেওয়া হয়- জরুরি শার্টডাউন হচ্ছে। চালু হতে বিলম্ব হবে।’

এই যাত্রী বলেন, ‘ভেতরে এসি বন্ধ থাকায় যাত্রীরা সবাই গরমে অতিষ্ঠ হয়ে পড়েন। অনেকে ভয় পেতেও শুরু করেন। অবশ্য কিছুক্ষণ পর গেট খুলে দেওয়া হয়।’

শরিফুল জানান, পরে দশটা ১৮ মিনিটে আবার মেট্রোরেল চালু করে দিয়াবাড়ির দিকে যাত্রা শুরু করে। পথে আর কোনো সমস্যা হয়নি।


বিজ্ঞাপন


metro2

যদিও মেট্রোরেল বন্ধ হওয়ার পর ঘোষণা মঞ্চ থেকে কারণ না জানালেও ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড মহাব্যবস্থাপক (ইলেকট্রিক্যাল) মীর মনজুর রহিম ঢাকা মেইলকে বলেন, বিদ্যুতের লাইনে ঘুড়ি আটকে যায়। নিরবিচ্ছিন্ন রাখতে দ্রুতই তা অপসারণ করা হয়। ত্রিশ মিনিটের মধ্যেই আমরা তার থেকে ঘুড়ি সরাতে সক্ষম হই। ঘুড়ি উড়ে এসে তারে পড়েছে বলেও জানান তিনি।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) (উপসচিব) উপ প্রকল্প পরিচালক (গণসংযোগ) নাজমুল ইসলাম ভূইয়া ঢাকা মেইলকে বলেন, মেট্রোরেলের উভয়পাশের এক কিলোমিটারের মধ্যে বসবাসরতদের ঘুড়ি, ফানুস, গ্যাসবেলুন বা এ ধরনের যেকোনো বিনোদনসামগ্রী না ওড়ানোর অনুরোধ জানানো হয়েছে এরই মধ্যে। সচেতন হলেই এমন বিড়ম্বনা থেকে বাঁচা যাবে।

এর আগে গত বুধবার (২২ ফেব্রুয়ারি) আগারগাঁও থেকে ছাড়ার পর মেট্রোরেল যান্ত্রিক ত্রুটির কারণে ২০ মিনিটের মতো বিলম্ব হয়।

গত ২৬ ডিসেম্বর ঢাকার প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে আগারগাঁও টু দিয়াবাড়ি চললেও ধীরে ধীরে বাকি স্টেশনগুলোতেও যাত্রী ওঠানামা করছে মেট্রোরেল।

কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলের চলাচল, স্টেশনে থামা, কোথায় কত গতিতে চলবে—এর পুরোটাই নিয়ন্ত্রণ করা হয় কেন্দ্রীয়ভাবে, একটি সফটওয়্যারের মাধ্যমে। এই ব্যবস্থা উত্তরার দিয়াবাড়ির ডিপোতে থাকা অপারেশন কন্ট্রোল সেন্টারে (ওসিসি) রয়েছে।

গেল থার্টি ফার্স্ট নাইটে রাজধানীর প্রায় সব এলাকায় আতশবাজি ও ফানুস ওড়ানো হয়। এসময় কয়েকটি ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক তারের ওপর গিয়ে পড়ে। এতে দুই ঘণ্টা বন্ধ থাকে মেট্রোরেল চলাচল। পরে সেগুলো অপসারণের পর আবার মেট্রোরেলের চলাচল শুরু হয়।

এরপর বৈদ্যুতিক তারে ঘুড়ি পড়ে গত ১৯ ফেব্রুয়ারি ৪০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল চলাচল। সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। এর ফলে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়। যে কারণে সম্প্রতি মেট্রোরেলের উভয় পাশে এক কিলোমিটারের মধ্যে বাসাবাড়িতে ঘুড়ি, ফানুস, গ্যাসবেলুন বা এ ধরনের যেকোনো বিনোদনসামগ্রী না ওড়াতে অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোরেল কর্তৃপক্ষ।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর