শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

মেট্রোরেলে ধূমপানে মানা, পোষা প্রাণী-আগ্নেয়াস্ত্রেও নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ০৪:২৩ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেলে ধূমপানে মানা, পোষা প্রাণী-আগ্নেয়াস্ত্রেও নিষেধাজ্ঞা

অপেক্ষার প্রহর ঘনিয়ে স্বপ্ন ছুঁয়ে দেখার আর খানিকটা সময় বাকি। পদ্মা সেতুর পর এবার বাস্তবে ধরা দিচ্ছে দেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রোরেল প্রকল্প। আগামীকাল বুধবার (২৮ ডিসেম্বর) ঘটা করেই এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে প্রথম যাত্রী হিসেবে টিকিট কেটে মেট্রোরেলে চড়বেন সরকারপ্রধান। তবে সাধারণ যাত্রীরা মেট্রোরেলে চলাচল করতে পারবেন উদ্বোধনের পরদিন (বৃহস্পতিবার) থেকে।

Metro Railএ লক্ষ্যে ইতোমধ্যেই মেট্রোরেল ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের জন্য বেশকিছু নির্দেশনা ও বিধিনিষেধও জারি করা হয়েছে। মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল) আরোপিত এসব বিধিনিষেধ অমান্য করলে পড়তে হবে শাস্তির মুখে।


বিজ্ঞাপন


Metro Railডিএমটিসিএল বলছে- মেট্রোরেলে চড়ার সময় সঙ্গে পোষা প্রাণী; যেমন- কুকুর, বিড়াল ইত্যাদি বহন করা যাবে না। পাশাপাশি সঙ্গে রাখা যাবে না বিপজ্জনক বস্তু; যেমন- আগ্নেয়াস্ত্র, ছুরি, চাকু। এছাড়া স্টেশনে বা ট্রেনে ফেলা যাবে না থুথু কিংবা পানের পিকও। আর পাবলিক প্লেসের মতো মেট্রোরেলেও ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে প্ল্যাটফর্মে বসেও কোনো খাবার গ্রহণ করা যাবে না।

Metro Railমেট্রোরেল কর্তৃপক্ষের নির্দেশনায় আরও বলা আছে, স্টেশনে বা ট্রেনে কোথাও ময়লা ফেলা যাবে না। পাশাপাশি উচ্চ শব্দে গান বাজানো বা রিংটোন নিষেধ করা হয়েছে। এছাড়া ডিএমটিসিএল কর্তৃপক্ষ যাত্রীদের নিরাপত্তাকর্মীদের দায়িত্ব পালনে সহায়তা করা ছাড়াও সহযাত্রীকে প্রয়োজনে সহায়তা, মনোযোগ দিয়ে ঘোষণা শোনার জন্য প্রস্তুত থাকাসহ সর্বক্ষেত্রে ভদ্রতা ও সৌজন্য বজায় রাখার অনুরোধ জানিয়েছে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর