রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

উৎফুল্ল মেট্রোরেলের আফিজা, বললেন স্বপ্নপূরণ হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

উৎফুল্ল মেট্রোরেলের আফিজা, বললেন স্বপ্নপূরণ হয়েছে

গত কয়েকদিন ধরে মেট্রোরেলের পাশাপাশি আলোচনায় ছিলেন প্রথম চালকের দায়িত্ব পাওয়া মরিয়ম আফিজা। লক্ষ্মীপুরের মেয়ে আফিজাকে নিয়ে আলোচনার বড় দুটি কারণ ছিল। প্রথমত তিনি দেশের বুকে প্রথমবারের মতো মেট্রোরেল চালানোর সুযোগ পেয়েছেন। দ্বিতীয়ত, প্রথম যাত্রায় যাত্রী হিসেবে পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। অবশেষে আফিজার সেই স্বপ্নপূরণ হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) আনুষ্ঠানিক উদ্বোধনের পর প্রধানমন্ত্রীসহ অতিথিদের নিয়ে আগারগাঁওয়ের উদ্দেশে ছুটে মেট্রোরেল। যাত্রা শেষে আগারগাঁওয়ে এসে আনন্দে উদ্বেলিত আফিজা বলেন, ‘আজকে আমাদের স্বপ্নপূরণ হয়েছে। সবার মতো আমিও আনন্দিত।’


বিজ্ঞাপন


এর আগে উত্তরার দিয়াবাড়ীর উত্তর নর্থ স্টেশন থেকে রওনা দিয়ে দুপুর ২টা ১১ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী মেট্রোরেলটি আগারগাঁও স্টেশনে পৌঁছে।

আগারগাঁও স্টেশনে পৌঁছে মরিয়ম আফিজা গণমাধ্যমকে বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের সঙ্গে যাত্রা করেছেন। এটি গর্বের বিষয়।’

এই কাজের সুযোগকে নারীর অগ্রগতি হিসেবে দেখছেন মেট্রোরেলের চালক আফিজা। তিনি বলেন, নারীরা সব খাতে এগিয়ে যাচ্ছে, কোথাও পিছিয়ে নেই।


বিজ্ঞাপন


আফিজা বলেন, ঢাকায় যানজটে কী পরিমাণ ভোগান্তি হয়, এটি আমাদের সবার জানা। মেট্রোরেল চালুর ফলে যানজটের অভিশাপ থেকে আমরা মুক্তি পাবো।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন মরিয়ম আফিজা।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২ নভেম্বর ডিএমটিসিএল-এ নিয়োগ পাওয়া এই নারী চালক দক্ষ চালক হিসেবে নিজেকে তৈরি করার জন্য প্রশিক্ষণ নিয়েছেন টানা এক বছর। এছাড়া চট্টগ্রামের হালিশহরে অবস্থিত রেলওয়ে ট্রেনিং অ্যাকাডেমি থেকে দুই মাস প্রশিক্ষণ নিয়েছেন। পরে ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন। আফিজাসহ মোট ছয়জন নারী চালক থাকছেন মেট্রোরেল পরিচালনায়।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর