বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেট্রোরেল চালাবেন ৬ নারী চালক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ১১:০৬ এএম

শেয়ার করুন:

মেট্রোরেল চালাবেন ৬ নারী চালক

পুরোদমে চালু হওয়ার পর মেট্রোরেল চালাতে দেখা যাবে ছয় নারী চলাককে। তাদের মধ্যে মরিয়ম আফিজা উদ্বোধনী দিনই চালকের আসনে বসবেন। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, মেট্রোরেল উদ্বোধনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মেট্রোরেল চালাতে পর্যাপ্ত চালক নিয়োগ দেওয়া হয়েছে। যাদের মধ্যে ছয় জন নারী চালক রয়েছেন। চালকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 


বিজ্ঞাপন


ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক বলেন, ট্রেন যাতে দক্ষতার সঙ্গে চালাতে পারে, সেজন্য নারী চালকদের সেভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মরিয়ম আফিজার বিষয়ে তিনি বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করে মেট্রোরেলের চালক হিসাবে নিয়োগ পান আফিজা। 

মরিয়ম টানা এক বছর প্রশিক্ষণ নিয়ে দক্ষ চালক হিসাবে নিজেকে তৈরি করার জন্য প্রস্তুতি নিয়েছেন। ইতোমধ্যে মরিয়ম আফিজা চট্টগ্রামের হালিশহরে রেলওয়ে ট্রেনিং একাডেমি থেকে দুই মাস প্রশিক্ষণ নিয়ে ঢাকায় ফিরে আবারও আরও চার মাস প্রশিক্ষণ নেন।

তিনি আরও জানান, বর্তমানে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের বিপরীতে কারিগরি প্রশিক্ষণ নিচ্ছেন। সেখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি কাওয়াসাফি কোম্পানি বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনা ও কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিচ্ছেন।


বিজ্ঞাপন


টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর