বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেট্রোরেলের মিরপুর ১১ ও কাজীপাড়া স্টেশন চালু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০৭:৪২ এএম

শেয়ার করুন:

মেট্রোরেলের মিরপুর ১১ ও কাজীপাড়া স্টেশন চালু হচ্ছে আজ
ফাইল ছবি

দেশের বৃহৎ প্রকল্প মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর আওতাধীন মিরপুর ১১ ও কাজীপাড়া মেট্রো স্টেশন চালু হচ্ছে আজ।

বুধবার (১৫ মার্চ) জনসাধারণের চলাচলে উন্মুক্ত করা হবে এই দুই স্টেশন। বর্তমানে সকাল সাড়ে ৮টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত চলছে মেট্রোট্রেন।


বিজ্ঞাপন


এর আগে গত ১ মার্চ মেট্রোরেলের মিরপুর ১০ স্টেশন চালু হয়। তারও আগে ভাষার মাস ফেব্রুয়ারিতে চতুর্থ স্টেশন হিসেবে যাত্রী চলাচলের জন্য চালু হয় ‘উত্তরা সেন্টার’। গত ১৮ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় এই স্টেশন।

সম্প্রতি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছিলেন, আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, আমরা মার্চের মধ্যেই উত্তরা থেকে আগারগাঁও অংশের নয়টি স্টেশনের সবগুলো স্টেশন চালু করব। এর অংশ হিসেবে আমরা ১৫ মার্চ কাজীপাড়া ও মিরপুর- ১১ স্টেশন চালু করছি।

ডিএমটিসিএলের এই কর্মকর্তা ওইসময় আরও জানিয়েছিলেন, মেট্রোরেল লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শেষ পর্যায়ে রয়েছে। স্টেশনের কাজ প্রায় শেষ। বর্তমানে এক্সিট ও এন্ট্রির নির্মাণকাজ চলছে। এছাড়া উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়ায় স্টেশন দুইটি এ মাসের মাসের শেষ সপ্তাহে যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে এবং আগামী জুলাই মাসে সকাল থেকে রাত পর্যন্ত এই সেবা চালু করা হবে।

ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২১ কিলোমিটার। যা এমআরটি লাইন-৬ নামে পরিচিত। এই প্রকল্প সরকার হাতে নেয় ২০১২ সালে। পাশাপাশি মেট্রোরেলের দ্বিতীয় অংশ (আগারগাঁও থেকে মতিঝিল) ২০২৩ সালের শেষদিকে চালুর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।


বিজ্ঞাপন


গত বছরের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে উত্তরা (দিয়াবাড়ী), আগারগাঁও স্টেশন দিয়ে যাত্রা শুরু করে মেট্রোরেল। এরপর যাত্রীদের জন্য পল্লবী স্টেশন উন্মুক্ত করে দেওয়া হয়। সবশেষ মেট্রোরেলের চতুর্থ স্টেশন হিসেবে খুলে উত্তরা সেন্টার স্টেশনটি।

সবমিলিয়ে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও মোট ১২ কিলোমিটার অংশে রয়েছে মোট নয়টি স্টেশনে। এরমধ্যে কর্তৃপক্ষ ইতোমধ্যেই পাঁচটি স্টেশন যাত্রী চলাচলের জন্য খুলে দিয়েছেন।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর