শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ঢাকা

মেট্রোরেলের উদ্বোধন ঘিরে আসছে ৫০ টাকার স্মারক নোট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ০৬:১৪ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেলের উদ্বোধন ঘিরে আসছে ৫০ টাকার স্মারক নোট

আগামীকাল ঘটা করেই দেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রোলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রথম যাত্রী হিসেবে উত্তরা স্টেশন থেকে টিকিট কেটে আগারগাঁও স্টেশন অবধি মেট্রোরেল ভ্রমণ উপভোগ করবেন সরকারপ্রধান। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত বৃহৎ এই মেট্রোরেলের উদ্বোধনকে ঘিরে ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোটও মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবারের (২৮ ডিসেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানে এই স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হবে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, অবমুক্তকরণের পর আগামী ২৯ ডিসেম্বর থেকে এই স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।


বিজ্ঞাপন


বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মিমি X ৬০ মিমি পরিমাপের এই স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে মেট্রোরেলের ছবি সংযোজন করা হয়েছে। এছাড়া নোটের পেছনের অংশে মেট্রোরেলের অপর একটি ছবি সংযোজন করা হয়েছে। নোটের সম্মুখভাগের শিরোনাম ‘বাঁচবে সময়, বাঁচবে পরিবেশ, যানজট কমাবে মেট্রোরেল’ এবং পেছনভাগে ‘মুভিং পিপল, সেভিং টাইম অ্যান্ড ইনভাইরনমেন্ট’ মুদ্রিত রয়েছে।

>> আরও পড়ুন: যেভাবে কাটবেন মেট্রোরেলের টিকিট

এদিকে, নোটের সম্মুখভাগে ওপরে ডান এবং বাম কোনে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘50’, নিচে ডান কোনে মূল্যমান বাংলায় ‘৫০’ এবং উপরিভাগে মাঝখানে ‘পঞ্চাশ টাকা’ লেখা রয়েছে। পাশাপাশি নোটের পেছনভাগে ওপরে বাম কোনে ইংরেজিতে ‘50’ এবং নিচে বাম কোনে বাংলায় ‘৫০’ লেখা রয়েছে। এছাড়া, নোটের ওপরে ডান কোনে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং নিচে ডানপাশে ইংরেজিতে ‘ফিফটি টাকা’ ও ডানপাশে ইংরেজিতে ‘বাংলাদেশ ব্যাংক’ লেখা রয়েছে।

১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে প্রধানমন্ত্রীর প্রতিকৃতির ডানে ২ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডানদিকে জলছাপ হিসেবে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘50’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। এছাড়া নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।


বিজ্ঞাপন


৫০ টাকা অভিহিত মূল্যের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর