সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

শুরুতে যেসব স্টেশনে দাঁড়াবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ০৭:৩৫ এএম

শেয়ার করুন:

শুরুতে যেসব স্টেশনে দাঁড়াবে মেট্রোরেল

আর এক সপ্তাহ পরেই চালু হতে যাচ্ছে দেশে বৃহৎ প্রকল্প স্বপ্নের মেট্রোরেল। শুরুতে সব স্টেশনে দাঁড়াবে না মেট্রোরেল। চলবে স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে। ট্রেনের সর্বোচ্চ ধারণক্ষমতা ২ হাজার ৩০৮ জন হলেও ১০০ থেকে ৩৫০ জন যাত্রী নিয়ে চলবে। 

আগামী ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী মেট্রোরেলের এমআরটি-৬ লাইনের দিয়াবাড়ী-আগারগাঁও অংশ উদ্বোধন করার পরদিন থেকে শুরু হবে যাত্রী পরিবহন। প্রথম দিকে এই রুটের ৯টি স্টেশনের তিনটি দিয়াবাড়ী, পল্লবী ও আগারগাঁওয়ে যাত্রী ওঠানামা করবে।


বিজ্ঞাপন


মেট্রোরেলের ছয় বগির ট্রেনের দুই দিকেই থাকবে ট্রেইলার কোচ। যেখান থেকে চালকরা ট্রেন পরিচালনা করবেন। প্রতিটি ট্রেইলার কোচের যাত্রী ধারণক্ষমতা ৩৭৪ জন। মাঝখানের চারটি বগির প্রতিটির যাত্রী ধারণক্ষমতা ৩৯০ জন করে।

এমআরটি-৬-এর অতিরিক্ত প্রকল্প পরিচালক (পূর্ত) আবদুল বাকি মিয়া গণমাধ্যমকে জানান, শুরুতে সীমিত পরিসরে চলবে বলে খুব বেশি যাত্রী হবে না। তাই সব কটি স্টেশন এখনই চালু হচ্ছে না। তবে ৯টি স্টেশনেরই নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

মেট্রোরেল উদ্বোধন প্রস্তুতি নিয়ে মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে সচিবালয়ে এক বৈঠক হয়েছে। এতে সিদ্ধান্ত হয়, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে আগারগাঁও থেকে দিয়াবাড়ী অংশ সাজানো হবে। দিয়াবাড়ীতে স্টেশনের ৩০০ মিটারের মধ্যে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

টিএই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর