রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

মেট্রোরেল দেশের উন্নয়ন-অগ্রযাত্রার আরেকটি পালক: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ১২:৫৩ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেল দেশের উন্নয়ন-অগ্রযাত্রার আরেকটি পালক: প্রধানমন্ত্রী

দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় মেট্রোরেল আরেকটি মাইলফলক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন ‘আজকে আমরা বাংলাদেশের অহংকারের মুকুটে আরেকটি পালক সংযোজন করতে পারলাম।’

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে মেট্রোরেলের উদ্বোধনের পর আয়োজিত সুধী সমাবেশ এমন মন্তব্য করেন তিনি।


বিজ্ঞাপন


এর আগে বেলা ১১টার দিকে উদ্বোধনী ফলকের প্রতিরূপ (রেপ্লিকা) জনসম্মুখে উন্মোচন করেন সরকারপ্রধান। তার সঙ্গে আছেন ছোট বোন শেখ রেহানা। প্রতিরূপ উন্মোচনের পর মোনাজাত করা হয়।

সুধী সমাবেশে শেখ হাসিনা বলেন, মেট্রোরেল নিজেই মাইলফলক। দূর নিয়ন্ত্রিত রিমোট কন্ট্রোলে এটি পরিচালিত হবে। এর মাধ্যমে বাংলাদেশ দ্রুতগতি সম্পন্ন ট্রেনের যুগের পদার্পন করল।

মেট্রোরেল প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন, অগ্রযাত্রায় আমরা আরেকটি পালক দিতে পারলাম, এটাই বড় কথা।’

সরকারপ্রধান আরও বলেন, এই রেল চালুর ফলে জিডিপির প্রবৃদ্ধি হবে। অর্থনীতিতে গতি সঞ্চারিত হবে। দৈনিক যাতায়াতের যে সময় নষ্ট হয়, টাকাপয়সা নষ্ট হয় তা আর হবে না। আধুনিক পরিবহন ব্যবস্থা হবে এই মেট্রোরেল। মেট্রোরেল পরিচালনায় চারগুণ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। আমরা স্মার্ট জনশক্তি গড়ে তুলবো। শব্দ ও কম্পন দূষণ মাত্রা অনেক নিচে থাকবে মেট্রোরেল।


বিজ্ঞাপন


শেখ হাসিনা বলেন, মেট্রোরেল লাইনের নির্মাণকাজের সময় দুই পাশের বাসিন্দা, ব্যবসায়ীসহ জনগণকে খুব ভোগান্তি পোহাতে হয়েছে, কষ্ট হয়েছে। এখন সেই কষ্ট শেষ। এলাকাবাসীকে ধন্যবাদ জানাচ্ছি। করোনার মধ্যেও কাজ চলার কারণে আজ আমরা এটা উদ্বোধন করতে পারলাম। সবার সম্মিলিত প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, যেকোনো কাজ করতে গেলে সাহসের প্রয়োজন হয়। আওয়ামী লীগ সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করছে। ১৪ বছরের মধ্যে দেশ ঘুরে দাঁড়িয়েছে। আমরা আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। ‘৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। আমরা ২১০০ সাল পর্যন্ত পরিকল্পনা নিয়েছি। দেশের উন্নয়ন কার্যক্রম নিয়ে আমরা এগিয়ে যাব। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের মানুষের উন্নয়ন হয়, আজ এটা আবারও প্রমাণ হলো। এগিয়ে যাব আমরা দুর্বার গতিতে।

মেট্রোরেল সংরক্ষণে সবাইকে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, অনেক টাকা খরচ করে মেট্রোরেল করা হয়েছে। এই মেট্রোরেল সংরক্ষণ করা সবার দায়িত্ব। যাতে মেট্রোরেলের কোনো কিছু নষ্ট না হয়, সেজন্য তিনি সবাইকে তা ব্যবহারে যত্নশীল হতে আহ্বান জানান তিনি।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর