সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য কি হাফ ভাড়া থাকবে?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ০৭:১৫ এএম

শেয়ার করুন:

মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য কি হাফ ভাড়া থাকবে?

চলতি সপ্তাহে উদ্বোধন হতে যাচ্ছে দেশে বৃহৎ মেগা প্রকল্প স্বপ্নের মেট্রোরেল। এতে চড়তে সর্বনিম্ন ভাড়া গুনতে হবে ২০ টাকা। আর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো দূরত্ব ভ্রমণে খরচ হবে ১০০ টাকা।

ট্রেনে ৩ বছরের কম বয়সের শিশুর ভাড়া লাগবে না। এর উপরে সব শিশুর জন্য ভাড়া গুনতে হবে প্রাপ্তবয়স্কদের সমান। আবার রাখা হয়নি শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়াও।


বিজ্ঞাপন


গেল সেপ্টেম্বরে ভাড়ার চার্ট প্রকাশের পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেট্রোরেলে কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের নিকট হাফ পাশের দাবিতে স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন, শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতা থেকে শুধু বাংলাদেশে নয়, বিশ্বের বিভিন্ন দেশ এমনকি প্রতিবেশি দেশ ভারতের গণপরিবহনেও রয়েছে হাফ পাস পদ্ধতি। এছাড়াও যুক্তরাষ্ট্রের শিকাগো, অস্ট্রেলিয়ার মেলবোর্ন কিংবা নেদারল্যান্ডের আমস্টারডাম, মাল্টা মরিশাসসহ আফ্রিকা-ইউরোপের বহু দেশেই চালু রয়েছে শিক্ষার্থীবান্ধব এই রীতি।

শিক্ষার্থীদের গণপরিবহনে হাফ পাসের দাবিকে ঐতিহাসিকভাবে প্রতিষ্ঠিত দাবি উল্লেখ করে মেট্রোরেল শিক্ষার্থীদের জন্য সারাবছর ২৪ ঘণ্টা শর্তহীন হাফ পাস নিশ্চিত করতে কর্তৃপক্ষের কার্যকর ভূমিকা প্রত্যাশা করছে তারা।

এদিকে ঢাকায় মেট্রোরেলের কিলোমিটার প্রতি ভাড়া ও সর্বনিম্ন ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটি বলছে, ভারতের কলকাতার তুলনায় ঢাকায় মেট্রোরেলের কিলোমিটার প্রতি ভাড়া দ্বিগুণের বেশি এবং সর্বনিম্ন ভাড়া চার গুণ বেশি। এমন ভাড়ার কারণে বেসরকারি লক্কড়ঝক্কড় বাস কোম্পানিগুলো লাভবান হবে এবং মেট্রোরেলে যাত্রী পরিবহনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে।


বিজ্ঞাপন


টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর