শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বন্যায় সিলেটে প্রাণিসম্পদের ক্ষতি ১৪ কোটি টাকা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৯:৩১ পিএম

শেয়ার করুন:

বন্যায় সিলেটে প্রাণিসম্পদের ক্ষতি ১৪ কোটি টাকা

ঈদুল ফিতরের পর মাত্র এক মাসের ব্যবধানে বড় দুই বন্যায় ক্ষতিগ্রস্ত গোটা সিলেট বিভাগ। বন্যা ঘরবাড়ি থেকে শুরু করে ব্যবসা বাণিজ্য সবকিছু তছনছ হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে গবাদিপশু গরু-মহিষেরও।

সিলেট জেলা প্রাণিপ্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রুস্তম আলী ঢাকা মেইলকে জানান, চলমান বন্যায় জেলার প্রাণিসম্পদে এ পর্যন্ত প্রায় ১৪ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে।


বিজ্ঞাপন


তিনি বলেন, আমার কাছে পাওয়া সর্বশেষ তথ্যনুযায়ী বন্যায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪টি গরু, মহিষ ৯টি, ছাগল ২৮টি, ভেড়া ২৮টি মুরগি ৪৯৬৩টি, হাঁস ১২৮৪টি।

SYLHET-2.jpg

রুস্তম আলী আরও জানান, গরু-মহিষের খাদ্যের ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি এই বন্যায়। ২১৭১ মেট্রিকটন খড় ও উন্নত জাতের ঘাস ৩০৩১ মেট্রিক টন নষ্ট হয়েছে। সবকিছু মিলিয়ে এ পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ ১৩ কোটি ৮৪ লাখ ৬৩ হাজার ৮৫০ টাকা, যা প্রায় ১৪ কোটি। এর পরিমাণ আরও বাড়বে বলে ধারণা করছেন তিনি।

বন্যায় যেসব কৃষক বা খামারি ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের কোনো ধরনের সরকারি সহয়তা করা হবে কিনা?  এমন প্রশ্নের জবাবে রুস্তম আলী বলেন, আমরা ক্ষয়ক্ষতির পরিমাণ সরকারকে জানিয়েছি। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের সহায়তা এলে ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা পৌঁছে দেব।


বিজ্ঞাপন


এবার সিলেট জেলা ও মহানগরে ঈদুল আজহা উপলক্ষে ৪১টি কোরবানির পশুর হাট বসার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। এর মধ্যে সিলেট নগরে ছয়টি এবং জেলায় ৩৫টি হাটের নাম প্রাথমিকভাবে ঘোষণা করা হয়েছে।

প্রতিনিধি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর