শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বন্যায় সাপের উপদ্রব, করণীয় জানুন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ জুন ২০২২, ১০:১১ এএম

শেয়ার করুন:

বন্যায় সাপের উপদ্রব, করণীয় জানুন

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে সিলেট ও সুনামগঞ্জ জেলা। পাহাড়ি ঢল আর ভারী বর্ষণের ফলে মৌলভীবাজার জেলাতেও নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সবমিলিয়ে বিভাগটির কয়েক লাখ মানুষ হয়ে পড়েছেন পানিবন্দি। বন্যার তীব্রতা বাড়তে শুরু করেছে দেশের উত্তরাঞ্চলেও। আশঙ্কা করা হচ্ছে আগামী দুই দিনের মধ্যে উত্তরাঞ্চলের ১৪টি জেলায়ও বন্যা শুরু হবে।

বর্ষাকালে নদী-নালা থেকে শুরু করে পুকুর বা জলাশয়ের পানি বাড়ে। বন্যায় বসতবাড়িতেও পানি প্রবেশ করে। বাড়তি পানি প্রবেশ করে সাপের বসবাসস্থলেও। তাই জীবন বাঁচাতে এসব সাপ আশ্রয় নেয় ঘরে। বাড়তি সাপের উপদ্রবে এ সময় প্রাণ হারান অনেকে। 


বিজ্ঞাপন


snakeবন্যার সময় সাপের কামড়ে অসংখ্য মানুষের মৃত্যু হয়। কিছু উপায় জানা থাকলে ঘর-বাড়ি থেকে সাপ তাড়ানো যায়। সাপের উপদ্রব থেকে রক্ষা পেতে কী করবেন, জানুন। 

কার্বলিক এসিড বা ফেনল-

ঘরবাড়ি থেকে সাপ দূরে রাখার সবচেয়ে কার্যকরী উপায় হলো কার্বলিক এসিড বা ফেনল ব্যবহার করা। এই রাসায়নিকটি গন্ধ সাপ সহ্য করতে পারে না। ঘরের কোণায় উঁচু স্থানে কার্বলিক এসিডের বোতল মুখ খুলে রাখুন। এটি বাতাসের সঙ্গে মিশে যাবে। ফলে সাপ আর আসবে না। 

তবে খেয়াল রাখবেন কার্বলিক এসিড যেন প্লাস্টিকের বোতলে না রাখা হয়। তাহলে বোতল গলে যাবে। এই এসিড অবশ্যই কাঁচের বোতলে সংরক্ষণ করতে হয়। বাড়িতে ছোট শিশু থাকলে অবশ্যই তাদের নাগালের বাইরে এটি রাখুন। 


বিজ্ঞাপন


snakeকেন কার্বলিক এসিড ব্যবহার করবেন?

সাপের দেহে জ্যাকবস অর্গান (Jacobs organ) নামক এক ধরনের গন্ধ অনুসন্ধানী অঙ্গ থাকে। এর মাধ্যমে সাপ বাতাস থেকে গন্ধ নিয়ে থাকে। কার্বলিক এসিড মিশ্রিত বাতাস যখন শ্বাস-প্রশ্বাসের সঙ্গে সাপের দেহ অভ্যন্তরে প্রবেশ করে তখন সে বুঝতে পারে আশেপাশের পরিবেশ তার অনুকূলে নেই। তাই যেই স্থানে এই এসিড থাকে সেখানে সাপ থাকে না। সার বা কীটনাশক পাওয়া যায় দোকানেই কার্বলিক এসিড পাবেন। দাম পড়বে ৬০–৭০ টাকা।

লাইফবয় সাবান 

হাতের কাছে কার্বলিক এসিড না পেলে লাল রঙা লাইফবয় সাবানও কাজে লাগাতে পারেন। এই সাবানে কার্বলিক এসিড বিদ্যমান। সাবান কুচি করে ঘরের চারদিকে ছড়িয়ে ছিটিয়ে দিন। সাপ আর আসবে না। 

snakeন্যাপথলিন

সাপ তাড়াতে বহুল ব্যবহৃত একটি উপাদান হলো ন্যাপথলিন। এর তীব্র গন্ধ সাপ সহ্য করতে পারে না। ঘরের উঁচু স্থানে ন্যাপথলিন ছড়িয়ে রাখুন। 

সালফার বা গন্ধক

সাপ তাড়ানোর আরেকটি কার্যকরী উপাদান হল সালফার বা গন্ধক। সালফারের গুঁড়া সাপের ত্বকে জ্বালার সৃষ্টি করে। অল্প পরিমাণ সালফারের গুঁড়া ঘরে ছিটিয়ে রাখুন। সাপ আর আসবে না। 

snakeরসুন

রান্নাঘরের এই মসলাটির গন্ধ সাপ একদম সহ্য করতে পারে না। কয়েক কোয়া রসুন পেস্ট করে নিয়ে এতে যেকোনো তেল যোগ করুন এবং ছেঁকে নিন। এই মিশ্রণ ঘরের চারপাশে স্প্রে করুন। 

সতর্ক থাকুন। কাউকে সাপে কামড়ালে যত দ্রুত সম্ভব হাসপাতালে নেওয়া ব্যবস্থা করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর