ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে জবি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
জবি
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ০৩:৫৫ পিএম
ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে জবি শিক্ষার্থীরা
ছবি: ঢাকা মেইল

টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট স্মরণকালের বড় বন্যায় আটকে পড়া অসহায় মানুষদের ত্রাণসামগ্রী দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

গতকাল শুক্রবার (২৪ জুন) ও শনিবার (২৫ জুন) জবির সিলেট বিভাগের শিক্ষার্থীরা প্রায় পাঁচ শতাধিক পরিবারের মাঝে এই ত্রাণসামগ্রী বিতরণ করেন।

সুনামগঞ্জের বিভিন্ন বন্যাকবলিত এলাকায় বিতরণ করা এসব ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, আলু, পেঁয়াজ, লবণ, স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ওষুধসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, গত ১৯ জুন থেকে জবির সিলেট বিভাগের শিক্ষার্থীরা বন্যার্তদের সহায়তার জন্য তহবিল সংগ্রহ শুরু করেন। পরে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ পরিষদ ও জবি ছাত্রলীগ এই কার্যক্রমে যুক্ত হয়। এরপর গত ২২ জুন থেকে মুক্তমঞ্চ পরিষদের আয়োজনে ‘মানবিক সাংস্কৃতিক মঞ্চ’ নামে সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিবেশনা শুরু হয়। ওই অনুষ্ঠানের মাধ্যমে বন্যার্তদের জন্য শিক্ষার্থীরা সর্বমোট এক লাখ ১৬ হাজার টাকা সংগ্রহ করেন। যা দিয়ে বন্যাকবলিত অসহায় মানুষদের ত্রাণসামগ্রী দেওয়া হয়।

ত্রাণ কার্যক্রমের বিষয়ে জবির সিলেট বিভাগের শিক্ষার্থীদের সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মো. কামরুল হুসাইন ঢাকা মেইলকে বলেন, ‘হাওর অধ্যুষিত অঞ্চলের বানভাসিরা আমাদেরই আপনজন। হাওর পাড়ের মানুষদের নাড়ির টানে এই দুর্দিনে তাদের দুঃখ-দুর্দশা লাঘবে আমাদের এই প্রচেষ্টা। আশা করি, সরকারের পাশাপাশি দেশবাসীও আমাদের মতো ছুটে আসবে।’

/আইএইচ

টাইমলাইন