শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বন্যাপরবর্তী পুনর্বাসনে জোর দেওয়ার তাগিদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জুন ২০২২, ০৫:৩৯ পিএম

শেয়ার করুন:

বন্যাপরবর্তী পুনর্বাসনে জোর দেওয়ার তাগিদ
বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটের একটি রাস্তা। ছবি: ঢাকা মেইল

সিলেট-সুনামগঞ্জসহ কয়েকটি জেলা ভয়াবহ বন্যায় বিপর্যস্ত। বন্যার পানি কমে গেলেও সেখানে বেড়েছে দুর্ভোগ। ভেঙে পড়েছে অবকাঠামো। এজন্য বন্যাপরবর্তী পুনর্বাসনে যথাযথ ব্যবস্থা নিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার (২৭ জুন) কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এই তাগিদ দেওয়া হয়।


বিজ্ঞাপন


কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা সভায় অংশগ্রহণ করেন।

সভায় কমিটির গত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন-অগ্রগতি পর্যালোচনা করা হয়। সম্প্রতি সুনামগঞ্জ ও সিলেট এলাকার বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রণালয় গৃহীত কার্যক্রম ও আশু বন্যা মোকাবেলায় বন্যাপ্রবণ এবং নদী ভাঙন এলাকায় ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

flood

সভায় বন্যা-প্লাবিত জেলাগুলোতে বন্যাপরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিরাপদ পানি নিশ্চিতকল্পে প্রয়োজনীয়সংখ্যক টিউবওয়েল প্রদানের সুপারিশ করা হয়। এছাড়া ঘরবাড়ী মেরামতের টিন, স্কুল ঘর মেরামত, পানিবাহিত রোগ-বালাই রোধে ঔষধ পত্র প্রদানের সুপারিশ করা হয়।  


বিজ্ঞাপন


বন্যা কবলিত জনগণের মাঝে কী পরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে, মানুষের কষ্ট লাঘবে কী পরিমাণ সাহায্য আরও প্রয়োজন, বন্যা দুর্গতদের ক্ষয়ক্ষতি নিরূপণ এবং বন্যা পরবর্তী দুর্যোগ কাটিয়ে উঠতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণে গৃহীত পদক্ষেপ সম্পর্কে জানানোর পরামর্শ দেওয়া হয়। এ ব্যাপারে দুর্গত এলাকায় কমিটির সরেজমিনে পরিদর্শন করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

ত্রাণ মন্ত্রণালয় থেকে ত্রাণ বরাদ্দের ক্ষেত্রে সমহার-নীতি অনুসরণের পরিবর্তে প্রয়োজনকে প্রাধ্যান্য দিয়ে যেসব অঞ্চল বেশি দুর্যোগপ্রবণ সেখানে বেশি পরিমাণে বরাদ্দ রাখার সুপারিশ করা হয়।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর