বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফের বাড়ছে দেশের নদ-নদীর পানি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জুন ২০২২, ০৩:৫০ পিএম

শেয়ার করুন:

ফের বাড়ছে দেশের নদ-নদীর পানি
ফাইল ছবি

দেশের প্রায় সব নদ-নদীর পানি আবারও বাড়ছে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। সংস্থাটি বলছে, গঙ্গা-পদ্মা ও কুশিয়ারা ছাড়া দেশের সব প্রধান নদ-নদীর পানি সমতলে বাড়ছে। আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত পানি বৃদ্ধির এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

বুধবার (২৯ জুন) দুপুরে আগামী ২৪ ঘণ্টার নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূইয়া জানিয়েছেন, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালায় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের (জলপাইগুড়ি, সিকিম) বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে এই সময়ে মূলত দেশের উত্তরাঞ্চলের প্রধান (তিস্তা, আপার আত্রাই, ধরলা, দুধকুমার, আপার করতোয়া, ট্যাঙ্গন, পুনর্ভবা ও কুলিখ) নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

নির্বাহী প্রকৌশলী জানান, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে, ধরলা নদীর কুড়িগ্রাম পয়েন্টে, দুধকুমার নদীর পাটেশ্বরী পয়েন্টে এবং করতোয়া নদীর পঞ্চগড় পয়েন্টে পানি সমতল বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপরে অথবা কাছাকাছি অবস্থান করতে পারে।

এছাড়াও আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও সুনামগঞ্জ জেলার বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে। অপরদিকে নেত্রকোণা, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

টিএই/জেবি


বিজ্ঞাপন


 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর