শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিলেট-সুনামগঞ্জে বন্যার উন্নতি, উত্তরাঞ্চলে অবনতির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ০৪:৩০ পিএম

শেয়ার করুন:

সিলেট-সুনামগঞ্জে বন্যার উন্নতি, উত্তরাঞ্চলে অবনতির পূর্বাভাস
ফাইল ছবি

আগামী ২৪ ঘণ্টায় সিলেট-সুনামগঞ্জসহ পূর্বাঞ্চলীয় কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তবে উত্তরাঞ্চলীয় কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে এবং নতুন করে কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বুধবার (২২ জুন) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও মৌলভীবাজার জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। অপর দিকে ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।


বিজ্ঞাপন


আগামী ২৪ ঘণ্টায় শরীয়তপুর ও মাদারীপুর জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা. বগুড়া ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

দেশের তিস্তা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে ধরলা ও দুধকুমার নদীর পানি সমতল।
পূর্বাভাসে বলা হয়,  ব্রক্ষ্মপুত্র নদের পানি সমতল স্থিতিশীল আছে, যমুনা ও গঙ্গা পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে কুশিয়ারা ও তিতাস ছাড়া সকল প্রধান নদ-নদীর পানি সমতল কমছে।

আবহাওয়া সংস্থাসমূহের মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী ৪৮ ঘণ্টায় দেশের অভ্যন্তরে এবং উজানের বিভিন্ন অংশে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভবনা কমবে। ব্রক্ষ্মপুত্র-যমুনা ও দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ ও নদীর (তিতাস ছাড়া) পানি সমতল কমতে পারে। বৃদ্ধি পেতে পারে গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল।


বিজ্ঞাপন


দেশের ১০৯টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে বেড়েছে ৬১টির, কমেছে ৪৭টির, অপরিবর্তিত রয়েছে একটির, বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে ২১টির এবং বিপৎসীমার উপরে নদীর সংখ্যা ১১টি এবং বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ১৩টি।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর