বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সারাদেশে বন্যায় প্রাণহানি বেড়ে ৯২

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৭:২৭ পিএম

শেয়ার করুন:

সারাদেশে বন্যায় প্রাণহানি বেড়ে ৯২
ছবি সংগৃহীত

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২ জনে। বন্যা কবলিত এলাকাগুলোতে ডায়েরিয়া, সাপের কামড়, পানিতে ডুবে ও আঘাতজনিত নানা কারণে তাদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। মৃতদের মধ্যে সিলেট বিভাগে ৫৫ জন ও ময়মনসিংহ বিভাগে ৫১ জন ও রংপুর বিভাগে পাঁচজন রয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


এতে বলা হয়েছে, বন্যায় ৪ বিভাগে পানিবাহিত বিভিন্ন রোগে ৯ হাজার ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ডায়রিয়ায় ৬ হাজার ১৫২ জন, আরটিআইতে ৩৮১ জন, বজ্রপাতে ১৫ জন, সাপের কামড়ে ১২, পানিতে ডুবে ৫৬ জন, চর্মরোগে ৭৩৮ জন, চোখের প্রদাহতে ১৯৭ জন, আঘাতপ্রাপ্ত হয়ে ২৩২ ও অন্যান্য সমস্যায় আক্রান্ত হয়েছেন এক হাজার ৭১৩ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৮১৯ জন আক্রান্ত হয়েছেন এবং চারজন মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৪১৬ জন, আরটিআইতে ২৮ জন, সাপের কামড়ে ২, পানিতে ডুবে ২ জন, চর্মরোগে ১২৫ জন, চোখের প্রদাহ ২১ ও আঘাতপ্রাপ্ত ৩৬ জন এবং অন্যান্য কারণে ১৮৯ জন চিকিৎসা গ্রহণ করেছেন।

বিভাগ পর্যায়ে মৃত্যু বিবেচনায় শীর্ষে রয়েছে সিলেট। বন্যায় এই বিভাগে মোট ৫৫ জনের মৃত্যু হয়েছে। এরপরই রয়েছে ময়মনসিংহ বিভাগ। এই বিভাগে বন্যায় মৃতের সংখ্যা ৩১। এছাড়া রংপুর বিভাগে পাঁচজনসহ এখন পর্যন্ত মোট ৯২ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে জেলাভিত্তিক মৃত্যু বিবেচনায় শীর্ষে রয়েছে সুনামগঞ্জ। গত ১৭ মে থেকে ৩০ জুনের মধ্যে এই জেলায় ২৭ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি সিলেট জেলায় বন্যায় ১৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নেত্রকোনায় ১০ জন, জামালপুরে নয়জন, শেরপুরে সাতজন ছাড়াও ময়মনসিংহ, মৌলভীবাজার, হবিগঞ্জে পাঁচজন করে মৃত্যু হয়েছে। আর কুড়িগ্রাম জেলায় চারজন এবং লালমনিরহাট ও টাঙ্গাইলে বন্যায় একজন করে মারা গেছেন।


বিজ্ঞাপন


এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর