শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

খিচুড়ি: বন্যাদুর্গতদের আদর্শ খাবার

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২০ জুন ২০২২, ০২:৫৯ পিএম

শেয়ার করুন:

খিচুড়ি: বন্যাদুর্গতদের আদর্শ খাবার

ভয়াবহ বন্যার কবলে পড়েছে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কুড়িগ্রামসহ দেশের ১৫টি জেলার ৭৩টি উপজেলা। আশঙ্কায় দিন কাটাচ্ছেন আরও তিন জেলার মানুষ। বন্যার কারণে লাখ লাখ মানুষ হয়ে পড়েছেন গৃহবন্দি। ইতোমধ্যেই বন্যাদুর্গত এলাকায় দেখা দিয়েছে খাদ্য কষ্ট। খাদ্যের অভাবে দিন কাটাচ্ছেন অগণিত মানুষ। পেট ভরে খাওয়া দূরে থাক, একবেলা খাবার জুটছে না অনেকের। 

বন্যাদুর্গত এলাকার মানুষদের জন্য একটি আদর্শ খাবার সবজি খিচুড়ি। এজন্য বেশিরভাগ সময় ত্রাণ হিসেবেও প্রায় এই খাবারটি দেওয়া হয়। নানারকম পুষ্টি সমৃদ্ধ এবং বেশি সময় পেটে থাকে বলে বিপদের সময় খিচুড়িকে বেছে নেন অনেকে। তাছাড়া অন্য খাবারের তুলনায় এই পদটি রান্না করাও সহজ। 


বিজ্ঞাপন


khicuriউপকরণ

যেকোনো চাল
হাতের নাগালে থাকা সম পরিমাণ ডাল
আলু, মিষ্টি কুমড়া, বেগুন, গাজর বা হাতের কাছে থাকা সবজি 
তেজপাতা
শুকনা মরিচ
সামান্য আদা-জিরা বাটা

khichuri
হলুদ গুঁড়া 
কাঁচা মরিচ 
তেল
লবণ 

প্রণালি 


বিজ্ঞাপন


কড়াইয়ে ডাল হালকা ভেজে নিন। চাল আর ডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সবজিগুলো ছোট করে কেটে নিন। 

khicuriকড়াইয়ে সামান্য তেল দিয়ে সব সবজি হালকা করে ভেজে তুলুন। তেলে বেশি করে পানি দিন। পানি ফুটতে শুরু করলে চাল ও ডাল দিয়ে দিন। একটু নেড়েচেড়ে সব সবজি মেশান। সঙ্গে দিন পরিমাণমতো লবণ, সামান্য হলুদ গুঁড়া এবং কিছু কাঁচা মরিচ। 

কিছুক্ষণ পর পর নেড়ে দিন। চাল, ডাল ও সবজি ভালো করে সেদ্ধ হলে তুলে রাখুন। 

অন্য একটি কড়াইয়ে অল্প তেল দিয়ে তাতে শুকনা মরিচ, তেজপাতা, আদা-জিরা বাটা দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে খিচুড়িতে ফোঁড়ন দিয়ে দিন।

khicuri সবজি খিচুড়ি উপকারিতা 

এক থালা খিচুড়িতে প্রায় ১৭৭ ক্যালরি শক্তি থাকে। এতে ৩২.৩ গ্রাম শর্করা, ৮.৪ গ্রাম প্রোটিন, ১.৫ গ্রাম চর্বি থাকে। এছাড়াও ক্যালসিয়াম, ভিটামিন সি, আয়রন ও ফাইবার বা আঁশের মতো খাদ্য উপাদান থাকে। সবজি খিচুড়িতে প্রচুর মাত্রায় ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, কার্বোহাইড্রেট, প্রোটিন এবং বেশ কিছু খনিজ থাকে যা হজম ক্ষমতার উন্নতি ঘটায়। এছাড়া খিচুড়িতে ডাল থাকায় তা বেশি সময় পেট ভরিয়ে রাখে। 

অর্থাৎ দ্রুত পুষ্টি পেতে এবং দীর্ঘ সময় পেট ভরা রাখতে খিচুড়ি একটি আদর্শ খাবার। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর