বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বন্যায় ক্ষতিগ্রস্ত লক্ষাধিক শিক্ষার্থী পাবে নতুন বই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ জুলাই ২০২২, ০৩:১৮ পিএম

শেয়ার করুন:

বন্যায় ক্ষতিগ্রস্ত লক্ষাধিক শিক্ষার্থী পাবে নতুন বই

বন্যা পরিস্থিতির কারণে সারাদেশে এক লাখ দুই হাজার ৫০০ শিক্ষার্থীর বই ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব শিক্ষার্থীকে আগামী ১৮ জুলাইয়ের মধ্যে জেলা পর্যায়ে নতুন পাঠ্যবই পাঠানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এর বাইরে আরও চাহিদা এলে তাদেরও পাঠ্যবই দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

রোববার (১৭ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


শিক্ষামন্ত্রী বলেন, সিলেটসহ দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতিতে অনেক শিক্ষার্থীর পাঠ্যপুস্তক নষ্ট হয়ে গেছে। তাদের তালিকা সংগ্রহ করা হয়েছে। এ পর্যন্ত সিলেট জেলায় এক লাখ দুই হাজার ৫০০ শিক্ষার্থীর তালিকা পাওয়া গেছে।

মন্ত্রী জানান, ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীর মধ্যে মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ থেকে ৯ম-১০ শ্রেণি ও ভোকেশনালস্তরে সিলেটে ১৪ হাজার ৭৭৯ ও সুনামগঞ্জে ৪২ হাজার ৭৫৫ সেট।

এসএসসি ও দাখিলে ২০২২ সালের পরীক্ষার্থীদের সিলেটে ৬৮২ ও সুনামগঞ্জে ১০ হাজার ৫৮৬ সেট, ইবতেদায়ি ও দাখিলে ৬ষ্ঠ থেকে ৯ম-১০ শ্রেণির সিলেটে ১০ হাজার ১৪০ ও সুনামগঞ্জে ২৩ হাজার ৫৫৮ সেট বিতরণ করা হবে। সেই হিসেবে সিলেটে মোট ২৫ হাজার ৬১০ ও সুনামগঞ্জে ৭৬ হাজার ৮৯৯ সেট বই পাঠানো হবে।

শিক্ষামন্ত্রী বলেন, সিলেট ও সুনামগঞ্জের উল্লিখিত পাঠ্যপুস্তকসহ কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চল এবং নরসিংদী জেলার ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের আগামী ১৮ জুলায়ের মধ্যে এসব বই পাঠিয়ে দেওয়া হবে। এর অতিরিক্ত চাহিদা থাকলে এনসিটিবির গুদাম (বাফা) থেকে শিক্ষার্থীদের বই দেওয়া হবে।


বিজ্ঞাপন


এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী প্রমুখ।

এসএএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর